Indian Navy Day, 4th December: ভারতীয় নৌবাহিনী দিবস

ভারতীয় নৌবাহিনীর অটল উৎসর্গ এবং নিঃস্বার্থ সেবাকে সম্মান জানাতে ভারত প্রতি বছর ৪ঠা ডিসেম্বর Indian Navy Day : ভারতীয় নৌবাহিনী দিবস উদযাপন করে। দিনটি 1971 সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে ভারতীয় নৌবাহিনীর দ্বারা পরিচালিত সাহসী আক্রমণকে চিহ্নিত করে, যা ‘অপারেশন ট্রাইডেন্ট’ / Operation Trident  নামেও পরিচিত। এই নিষ্পত্তিমূলক স্ট্রাইক পাকিস্তানের নৌবাহিনীকে পঙ্গু করে দেয় এবং যুদ্ধে ভারতের চূড়ান্ত বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ যা ভারতীয় নৌবাহিনীর সাহসী পুরুষ ও মহিলাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে যারা তাদের দেশের সেবায় তাদের জীবনের ঝুঁকি নিয়েছে ।

indian navy day

Indian Navy Day : ভারতীয় নৌবাহিনী দিবস // History of indian navy day : ভারতীয় নৌবাহিনী দিবসের ইতিহাস // Indian Navy Day 2023: Significanc : ভারতীয় নৌবাহিনী দিবস 2023: তাৎপর্যপূর্ণ // Operation Trident and its significance : অপারেশন ট্রাইডেন্ট’ এবং এর তাৎপর্য // Indian navy day theme 2023 // ভারতীয় নৌবাহিনী দিবস 2023 থিম

History of indian navy day : ভারতীয় নৌবাহিনী দিবসের ইতিহাস

ভারতীয় নৌবাহিনী বিশ্বের শীর্ষ 10টি নৌবাহিনীর মধ্যে একটি এবং সপ্তম স্থানে রয়েছে। এটি দক্ষিণ এশিয়ার সবচেয়ে শক্তিশালী নৌবাহিনী। ভারতীয় সশস্ত্র বাহিনীতে তিনটি বিভাগ রয়েছে – ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনী। আধুনিক ভারতীয় নৌবাহিনীর ভিত্তি স্থাপিত হয়েছিল 17 শতকে। ইস্ট ইন্ডিয়া কোম্পানি একটি সামুদ্রিক বাহিনী হিসাবে ইস্ট ইন্ডিয়া কোম্পানি প্রতিষ্ঠা করে এবং 1934 সালে রাজকীয় ভারতীয় নৌবাহিনী প্রতিষ্ঠিত হয়।

Indian Navy Day 2023: Significanc : ভারতীয় নৌবাহিনী দিবস 2023: তাৎপর্যপূর্ণ

ভারতীয় নৌবাহিনী দিবস একটি বিশেষ উপলক্ষ যা অপারেশন ট্রাইডেন্টের সময় তাদের জীবন উৎসর্গকারী সাহসী সৈন্যদের সম্মান জানায়। দেশ রক্ষায় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্যও দিবসটি পালন করা হয়। এই দিনে, দর্শকরা যুদ্ধজাহাজ এবং বিমান অ্যাক্সেস করতে পারে এবং ভারতীয় নৌবাহিনীর ইতিহাস এবং কৃতিত্বগুলি প্রদর্শনের জন্য একটি সামরিক ফটো প্রদর্শনীরও আয়োজন করা হয়।

Operation Trident and its significance / অপারেশন ট্রাইডেন্ট’ এবং এর তাৎপর্য

1971 সালে, পাকিস্তান 3 ডিসেম্বর ভারতীয় বিমান ঘাঁটিতে আক্রমণ শুরু করে। জবাবে, ভারতীয় নৌবাহিনী 4 এবং 5 ডিসেম্বর রাতে আক্রমণের পরিকল্পনা করেছিল, কারণ পাকিস্তানের কাছে বোমা হামলা চালানোর জন্য বিমান ছিল না। পর্যটন মন্ত্রকের ওয়েবসাইট অনুসারে, ভারতীয় নৌবাহিনী ‘অপারেশন ট্রাইডেন্ট’-এর সময় করাচিতে পাকিস্তান নৌ সদর দফতরকে লক্ষ্য করে। এটি তিনটি ক্ষেপণাস্ত্র নৌকা – আইএনএস বীর, আইএনএস নিপাত, আইএনএস নির্ঘাট এবং বিদ্যুৎ-শ্রেণীর নৌকা – করাচির দিকে যাত্রা করে এবং পিএনএস খাইবার সহ তিনটি পাকিস্তানি নৌবাহিনীর জাহাজ ডুবিয়ে দেয়।

indian navy day 1

এই সময়ে ভারতীয় নৌবাহিনী পাকিস্তানের বহু জাহাজ ও তেলের ডিপো সম্পূর্ণরূপে ধ্বংস করে দিয়েছিল। প্রায় সাতদিন ধরে এই যুদ্ধ চলে। এই যুদ্ধে ৬০ কিলোমিটার দূর থেকেও আগুনের শিখা দেখা যেত। তিনটি নৌবাহিনী, আইএনএস মিসাইল, আইএনএস নির্হাট, আইএনএস বীর এবং আইএনএস নিপাট এই যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।নৌ এডমিরাল এস এম নন্দার নেতৃত্বে অপারেশন ট্রাইডেন্টের পরিকল্পনা করা হয়েছিল। 25 তম স্কোয়াড্রন কমান্ডার বাবরু ভান যাদবকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছিল। এই অপারেশন 90 মিনিট স্থায়ী হয়

How Navy Day is celebrated : কিভাবে নৌবাহিনী দিবস পালিত হয়

এই দিনে, সারা দেশে নৌ ঘাঁটি এবং স্থাপনা জুড়ে অনুষ্ঠান এবং অনুষ্ঠান হয়। এটি এমন একটি সময় যখন দেশটি সামুদ্রিক ডোমেনে নিরাপত্তা ও স্থিতিশীলতা বৃদ্ধিতে নৌবাহিনীর ভূমিকাকে স্বীকার করে। উদযাপনের মধ্যে রয়েছে চিত্তাকর্ষক কুচকাওয়াজ, অপারেশনাল প্রদর্শনী এবং নৌবাহিনীর সক্ষমতা প্রদর্শন, নৌবাহিনীর প্রযুক্তিগত দক্ষতা এবং কৌশলগত প্রস্তুতি প্রদর্শন।

Indian navy day theme 2023 : ভারতীয় নৌবাহিনী দিবস 2023 থিম

প্রতি বছর, ভারতীয় নৌবাহিনী দিবস উদযাপনের জন্য একটি ভিন্ন থিম প্রস্তাব করা হয়। এ বছর, থিম “পরিচালনা দক্ষতা, প্রস্তুতি, এবং সামুদ্রিক ডোমেইনে মিশন অর্জন“। গত বছর, থিম ছিল “স্বর্ণিম বিজয় বর্ষ”, 1971 সালে ভারত-পাকিস্তান যুদ্ধে ভারতের বিজয়ের 50 বছর পূর্তি উপলক্ষে।  

2008 এর থিম ছিল “রিচিং আউট টু মেরিটাইম নেবারস ।

2012 এর থিম ছিল “ভারতীয় নৌবাহিনী – জাতীয় সমৃদ্ধির জন্য সামুদ্রিক শক্তি”।

2014 এর থিম ছিল “ভারতীয় নৌবাহিনী – একটি পুনরুত্থিত জাতির জন্য নিরাপদ সমুদ্র নিশ্চিত করা।

2015 এর থিম ছিল “ভারতীয় নৌবাহিনী – একটি পুনরুত্থিত জাতির জন্য নিরাপদ সমুদ্র নিশ্চিত করা।

2018-এর থিম ছিল “ভারতীয় নৌবাহিনী, মিশন-নিয়োজিত এবং যুদ্ধ-প্রস্তুত”।

2019 এর থিম ছিল “ভারতীয় নৌবাহিনী – নীরব, শক্তিশালী এবং সুইফট”।

2020-এর থিম ছিল, “ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ প্রস্তুত, বিশ্বাসযোগ্য এবং সমন্বিত” ।

আরো পড়ুন

সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply