Top 10 gym mistakes : ১০ টি ভুল জিম অভ্যাস

বেশ কিছু ওয়ার্কআউট অভ্যাস আছে যেগুলি ভুল পদ্ধতিতে জিমে করা হয়  যা স্বাস্থ্যের উপকারের পরিবর্তে  ক্ষতি করতে পারে। এই ধরনের ভুল শুধু নতুনরাই করে না কিন্তু যারা নিয়মিত জিমে যাওয়ার প্রবণতা রাখে তারাও এই ধরনের ভুল করতে বাধ্য।

Top 10 gym mistakes : ১০ টি ভুল জিম অভ্যাস :

কার্যকলাপ যত বেশি তীব্র হবে, তত বেশি ক্যালোরি বার্ন হবে। জিমে নিয়মিত ট্রিপ করা দুর্দান্ত, তবে আপনি যদি প্রতিদিন ব্যায়াম করার জন্য প্রচুর সময় খুঁজে না পান তবে চিন্তা করবেন না। যে কোনো পরিমাণ কার্যকলাপ কিছু না করার চেয়ে ভালো । ব্যায়ামের সুবিধা পেতে, শুধু আপনার সারা দিন আরও সক্রিয় হন।এখানে Top 10 gym mistakes / ১০ টি ভুল জিম অভ্যাস আলোচনা করা হল …….

Top 10 gym mistakes

1. Wrong workout habits / ভুল ব্যায়াম অভ্যাস

সাধারণত, লোকেরা ওজন কমাতে বা বাড়ানোর জন্য এতটাই উত্তেজিত হয় যে তারা ভুল ওয়ার্কআউট সেশনগুলি সম্পাদন করে যা দীর্ঘমেয়াদে শরীরের জন্য ভাল নয়। এখানে সেরা 10টি ভুল রয়েছে যা ওয়ার্কআউট সেশনের সময় অস্বাস্থ্যকর এবং শুধুমাত্র উপেক্ষা করা হয়।

2. Doing cardio in the wrong manner ভুল পদ্ধতিতে কার্ডিও করা

“কার্ডিও” হল যেকোন ধরনের বায়বীয় ব্যায়াম যা আপনার হৃদস্পন্দন বাড়ায় এবং কার্ডিও ওয়ার্কআউটগুলি ক্যালোরি পোড়ানোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । আপনি যদি এটি সঠিকভাবে কার্ডিও-সম্পর্কিত ব্যায়াম সম্পাদন না করেন তবে আপনি নিজের সাথে প্রতারণা করছেন, যা ক্লান্তিকর এবং ক্ষতিকর ও হতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কার্ডিও প্রক্রিয়াটি কমপক্ষে 45 মিনিটের জন্য করা উচিত, এবং 25 মিনিটের জন্য নয়।

3. ​Focus on running to lose weight​ ওজন কমাতে দৌড়ানো

আপনি যদি মসৃণ পেশী সহ একটি টোনড ফিগার চান তবে আপনাকে ওজন প্রশিক্ষণ বিল্ড আপের দিকে আরও বেশি মনোযোগ দিতে হবে এবং একই সাথে দীর্ঘ দৌড়ানো কে উপেক্ষা করতে হবে। অত্যধিক চলমান ক্রিয়াকলাপগুলি বেছে নেবেন না যা কেবলমাত্র পেশী ভরকে খায়। পেশাদাররা সাধারণত নো চলমান নীতির দিকে ঝুঁকে থাকেন কারণ প্রশিক্ষণে প্রচুর শক্তি ঝরিয়ে আপনি কার্ডিওভাসকুলার সুবিধাও পেতে পারেন।

download 1
T

4. ​Do not overtrain yourself​ অতিরিক্ত প্রশিক্ষণ

অতিরিক্ত প্রশিক্ষণ সাধারণত আপনার ক্ষুধা বাড়ায়, যা অ-প্রশিক্ষণের সময় অতিরিক্ত খাওয়ার প্রবণতা বৃদ্ধি করে। এমনভাবে  আপনার প্রশিক্ষণের সময়গুলি সম্পূর্ণ করুন যা চর্বি বার্ন করতে সাহায্য করবে  তবে পরিস্থিতিকে অতিরিক্ত করবেন না। শরীর সাধারণত একটি লক-আপ পরিস্থিতির মধ্যে যায় এবং যখন আপনার প্রয়োজন হয় তখন আপনাকে চর্বি পোড়াতে দেয় না। অতএব, সাধারণত আপনার প্রশিক্ষণের সময়গুলি সম্পূর্ণ করুন এবং চলে যান।

​5. Don’t cheat​ / প্রতারণা করবেন না

যখনই আপনি জিমে প্রবেশ করবেন, নিশ্চিত করুন যে আপনি নিজের জন্য একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করে নিজেকে চ্যালেঞ্জ করুন। সৎভাবে এবং সেই অনুযায়ী ওজন চয়ন করুন, কিন্তু নিজেকে প্রতারণা করবেন না। সম্পূর্ণ ওজন প্রশিক্ষণ সেশনটি সম্পূর্ণ করুন এবং অবশেষে, আপনি সপ্তাহের মধ্যে সর্বাধিক ফলাফল দেখতে পাবেন। সর্বদা মাসের মধ্যে অগ্রগতি চার্ট পরিমাপ করুন, এবং সেই অনুযায়ী আপনার ওজন আপডেট করুন।

6. Always get enough sleep​ সর্বদা পর্যাপ্ত ঘুম 

অনেক লোক এই সমস্যাটি মোকাবেলা করে কারণ তারা একটি ভারী ওয়ার্কআউট সেশনের পরে নিজেকে ব্যস্ত রাখে। ঘুমের বঞ্চনা কেবলমাত্র আমাদের শরীরকে আমাদের লক্ষ্য অর্জন থেকে ধীর করে দেয় কারণ আমাদের অনুপ্রেরণা এবং সক্রিয়তার অভাব রয়েছে। ঘুমের অভাব আপনাকে দুর্বল পেশী পুনরুদ্ধার এবং বিরক্ত হওয়ার প্রবণতাকে চাপ দেয়।

7. Opting for an out-of-shape trainer প্রশিক্ষক  নির্বাচন

একজন ব্যক্তিগত প্রশিক্ষক বেছে নিন যিনি সমস্ত সুবিধা এবং অসুবিধা সম্পর্কে ভালভাবে জানেন এবং আপনার ডায়েট এবং প্রশিক্ষণের বিষয়ে জিমের বাইরে এবং ভিতরে আপনার ক্রিয়াকলাপের জন্য দায়বদ্ধ হওয়া উচিত।

images 5

8. Never rely on anyone​ কখনো কারো উপর নির্ভর করবেন না

বেশিরভাগ লোক জিম সঙ্গীর সাথে যাওয়ার জন্য সন্ধান করে। এই নির্ভরযোগ্য প্রকৃতি একজনের এগিয়ে যাওয়ার এবং সম্পাদন করার প্রকৃত অনুপ্রেরণা হ্রাস করে, কারণ পরিকল্পনা থেকে পিছিয়ে থাকা সর্বদা গুরুত্বপূর্ণ রুটিনের গঠনকে ভেঙে দেয়।

9. Not enough planning​ অপর্যাপ্ত পরিকল্পনা

আপনার রুটিনে জিমিং সময়সূচী অন্তর্ভুক্ত করা খুব সমস্যাযুক্ত।  অফিসের কাজ শেষ করে ওয়ার্কআউট করুন  এবং তারপরে কেবল খাওয়া এবং একটি ভাল ঘুমের জন্য বাড়ির দিকে রওনা হন।

10. Take time for recovery বিশ্রামের জন্য সময় নিন

আপনার ব্যায়ামের সময় ভারসাম্য রাখা এবং তারপরে বিশ্রামের সময় রাখা সমান গুরুত্বপূর্ণ। মানবদেহেরও বিশ্রামের প্রয়োজন হয় না হলে আপনার শরীরে  আঘাতের ঝুঁকি থাকে । অতএব

 


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply