List of Important Days in March 2024

List of Important Days in March 2024:মার্চ হল জুলিয়ান এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তৃতীয় মাস যা উল্লেখযোগ্য জাতীয় ও আন্তর্জাতিক দিনগুলির আধিক্যের সাক্ষী। মার্চ 2024 এর গুরুত্বপূর্ণ দিনের তালিকা নিচে লিপিবদ্ধ করা হল ।

মার্চ, রোমান ঈশ্বর ‘মঙ্গল’-এর সম্মানে ‘মার্টিয়াস’ থেকে প্রাপ্ত, জুলিয়ান এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তৃতীয় মাস। মার্চ, উত্তর গোলার্ধে শীত থেকে বসন্তে এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্ম থেকে শরৎ পর্যন্ত পরিবর্তনের মাস, বিভিন্ন গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক দিবস দ্বারা চিহ্নিত করা হয়। এই দিনগুলি ঐতিহাসিক ঘটনাগুলিকে স্মরণ করে, গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং অর্জনগুলি উদযাপন করে৷ আসুন 2024 সালের মার্চ মাসে পালন করা কিছু উল্লেখযোগ্য দিন অন্বেষণ করি।

List of Important Days in March 2024:

মার্চ 2024 উল্লেখযোগ্য জাতীয় এবং আন্তর্জাতিক দিনগুলির আধিক্যের সাক্ষী। এটি শূন্য বৈষম্য দিবস দিয়ে শুরু হয়, সবার জন্য সমানতা এবং মর্যাদার উপর জোর দেয়। বিশ্ব বন্যপ্রাণী দিবস এবং বিশ্ব শ্রবণ দিবস অনুসরণ করে, সংরক্ষণ এবং শ্রবণ স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে। উল্লেখযোগ্য পালনের মধ্যে রয়েছে আন্তর্জাতিক নারী দিবস, মহাশিবরাত্রি এবং বিশ্ব জল দিবস, লিঙ্গ সমতা, আধ্যাত্মিক ঐক্য এবং টেকসই সম্পদ ব্যবস্থাপনার প্রচার। হোলি, বিশ্ব ঘুম দিবস এবং বিশ্ব যক্ষ্মা দিবসের মতো বিভিন্ন সাংস্কৃতিক এবং স্বাস্থ্য-সম্পর্কিত ইভেন্টগুলি মার্চের ক্যালেন্ডারকেও তুলে ধরে।

মার্চের গুরুত্বপূর্ণ তারিখের তাৎপর্য:

মার্চের গুরুত্বপূর্ণ তারিখগুলি বিভিন্ন তাৎপর্য ধারণ করে। শূন্য বৈষম্য দিবস সর্বজনীন মর্যাদার পক্ষে সমর্থন করে, অন্যদিকে বিশ্ব বন্যপ্রাণী দিবস সংরক্ষণের বিষয়ে সচেতনতা বাড়ায়। আন্তর্জাতিক নারী দিবস লিঙ্গ সমতার উপর জোর দেয় এবং বিশ্ব জল দিবস টেকসই জল ব্যবস্থাপনার উপর আলোকপাত করে। হোলি মন্দের উপর বিজয়ের প্রতীক, এবং বিশ্ব যক্ষ্মা দিবস বিশ্বব্যাপী স্বাস্থ্য সম্পর্কে শিক্ষা দেয়। এই ইভেন্টগুলি সম্মিলিতভাবে সমতা, পরিবেশ সচেতনতা এবং মঙ্গল প্রচার করে।

List of Important Days in March 2024:

Important Days in March 2024
Dates Important and Specific Days
March 1, 2024 Zero Discrimination Day
March 1, 2024 World Civil Defence Day
March 1, 2024 Self-Injury Awareness Day
March 1, 2024 Employee Appreciation Day(1st Friday of March)
March 3, 2024 World Wildlife Day
March 3, 2024 World Hearing Day
March 4, 2024 National Safety Day
March 8, 2024 International Women’s Day
March 9, 2024 No Smoking Day (Second Wednesday of March)
March 10, 2024 CISF Raising Day
March 12, 2024 Mauritius Day
March 12, 2024 Ramakrishna Jayanti
March 14, 2024 Pi Day
March 14, 2024 International Day of Action for Rivers
March 15, 2024 World Consumer Rights Day
March 15, 2024 World Sleep Day
March 16, 2024 National Vaccination Day
March 18, 2024 Ordnance Factories Day (India)
March 20, 2024 World Sparrow Day
March 21, 2024 World Forestry Day
March 21, 2024 World Down Syndrome Day
March 21, 2024 World Poetry Day
March 22, 2024 World Water Day
March 23, 2024 World Meteorological Day
March 24, 2024 World Tuberculosis (TB) Day
March 25, 2024 International Day of the Unborn Child
March 25, 2024 International Day of Solidarity with Detained and Missing Staff Members
March 26, 2024 Purple Day of Epilepsy
March 27, 2024 World Theatre Day

মার্চ 2024 এর বিশেষ দিনগুলির বিশদ বিবরণ

মার্চ, রোমান ঈশ্বর ‘মঙ্গল’-এর সম্মানে ‘মার্টিয়াস’ থেকে প্রাপ্ত, জুলিয়ান এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডারের তৃতীয় মাস। 2024 সালের মার্চ মাসে, উল্লেখযোগ্য ইভেন্টগুলির মধ্যে রয়েছে আন্তর্জাতিক নারী দিবস, মহাশিবরাত্রি, হোলি, রমজান এবং বিশ্ব ভোক্তা অধিকার দিবস। আসুন জেনে নিই 2024 সালের মার্চ মাসে এই নির্দিষ্ট দিনগুলি উদযাপনের পিছনে উদ্দেশ্য।

1 মার্চ – শূন্য বৈষম্য দিবস

1 মার্চ শূন্য বৈষম্য দিবস চিহ্নিত করে, বয়স, লিঙ্গ, জাতিগত বা শারীরিক বৈশিষ্ট্য নির্বিশেষে সকলের জন্য মর্যাদা প্রচারের জন্য বিশ্বব্যাপী পালন করা হয়। প্রতীক, একটি প্রজাপতি, রূপান্তরকে বোঝায়। জাতিসংঘ 2014 সালে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার জন্য এই উদযাপনের সূচনা করেছিল।

1 মার্চ – বিশ্ব বেসামরিক প্রতিরক্ষা দিবস

প্রতি বছর 1লা মার্চ, বিশ্ব নাগরিক প্রতিরক্ষা দিবস বিশ্বব্যাপী নাগরিক সুরক্ষার তাত্পর্য তুলে ধরে। এটি দুর্যোগ প্রতিক্রিয়া পরিষেবাগুলির প্রচেষ্টা এবং আত্মত্যাগকে সম্মান করে৷ 1990 সালে ইন্টারন্যাশনাল সিভিল ডিফেন্স অর্গানাইজেশন (ICDO) দ্বারা প্রতিষ্ঠিত, এটি দুর্যোগের প্রস্তুতি এবং প্রতিক্রিয়ার গুরুত্বকে বোঝায়।

1 মার্চ – স্ব-আঘাত সচেতনতা দিবস

1লা মার্চ স্ব-আঘাতের আশেপাশের কলঙ্কের বিরুদ্ধে লড়াই করার জন্য বিশ্বব্যাপী স্বীকৃত। দিবসটির লক্ষ্য হল পিতামাতা, শিক্ষাবিদ, স্বাস্থ্যসেবা পেশাদার এবং পরিবারের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা যাতে আত্ম-ক্ষতির লক্ষণগুলি সনাক্ত করা যায় এবং সহায়ক পরিবেশ তৈরি করা যায়।

3 মার্চ – বিশ্ব বন্যপ্রাণী দিবস

বিশ্ব বন্যপ্রাণী দিবস, 3রা মার্চ বিশ্বব্যাপী পালন করা হয়, সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল 12 এর সাথে সারিবদ্ধভাবে সামুদ্রিক প্রজাতির গুরুত্বের উপর জোর দেয়। এটি সামুদ্রিক বন্যপ্রাণীর মুখোমুখি সমালোচনামূলক সমস্যাগুলির উপর আলোকপাত করে এবং দৈনন্দিন জীবনে তাদের তাত্পর্যকে আন্ডারস্কোর করে। 2023 সালের থিম, “ইকোসিস্টেম পুনরুদ্ধারের জন্য মূল প্রজাতি পুনরুদ্ধার করা,” জীববৈচিত্র্য সংরক্ষণের প্রচেষ্টাকে তুলে ধরে৷

3 মার্চ – বিশ্ব শ্রবণ দিবস

প্রতি বছর 3রা মার্চ, বিশ্ব শ্রবণ দিবসের লক্ষ্য বধিরতা প্রতিরোধ এবং বিশ্বব্যাপী শ্রবণ স্বাস্থ্যের প্রচারের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা। দিবসটি শ্রবণশক্তি হ্রাস রোধে শিক্ষার উপর জোর দেয় এবং বিশ্বব্যাপী অ্যাক্সেসযোগ্য শ্রবণ পরিষেবাগুলির পক্ষে সমর্থন করে।

4 মার্চ – জাতীয় নিরাপত্তা দিবস

4ঠা মার্চ, ভারত জাতীয় নিরাপত্তা পরিষদের পৃষ্ঠপোষকতায় জাতীয় নিরাপত্তা দিবস পালন করে। সমস্ত ব্যক্তির জন্য একটি নিরাপদ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে আর্থিক ক্ষতি, স্বাস্থ্য সমস্যা এবং অন্যান্য জীবনের চ্যালেঞ্জ সহ বিভিন্ন নিরাপত্তা উদ্বেগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য দিবসটি নিবেদিত।

4 মার্চ – কর্মচারী নিরাপত্তা দিবস

4ঠা মার্চ, আমরা কর্মচারী প্রশংসা দিবস উদযাপন করি, ব্যবসায়িক সাফল্যের জন্য শক্তিশালী নিয়োগকর্তা-কর্মচারী সম্পর্ক গড়ে তোলার গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে। এই দিনটি সাংগঠনিক বৃদ্ধি এবং সমৃদ্ধিতে কর্মচারীদের অবদানকে স্বীকৃতি ও মূল্যায়ন করার তাৎপর্যের একটি অনুস্মারক হিসাবে কাজ করে।

8 মার্চ – আন্তর্জাতিক নারী দিবস

প্রতি বছর ৮ই মার্চ বিশ্বব্যাপী উদযাপিত হয়, আন্তর্জাতিক নারী দিবস নারীর সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে সম্মান জানায় যখন লিঙ্গ সমতার পক্ষে কথা বলে। প্রতীকী রং, বেগুনি, সবুজ এবং সাদা, যথাক্রমে ন্যায়, আশা এবং বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে, যা 1908 সালে যুক্তরাজ্যের নারী সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন থেকে উদ্ভূত হয়েছিল।

8 মার্চ – মহাশিবরাত্রি

মহা শিবরাত্রি একটি উল্লেখযোগ্য হিন্দু উৎসব হিসেবে দাঁড়িয়ে আছে, যা ভগবান শিব এবং দেবী পার্বতীর পবিত্র মিলনকে স্মরণ করে। এই বার্ষিক উদযাপন শিব এবং শক্তির ঐক্য এবং শক্তির প্রতীক, প্রেম এবং ঐক্যের প্রতিনিধিত্ব করে। এই ঐশ্বরিক শক্তির সংমিশ্রণ অনুষ্ঠান এবং শ্রদ্ধার মধ্যে উদযাপিত হয়, বিশেষ করে রাতে পালন করা হয়।

10 মার্চ – CISF এর উত্থাপন দিবস

প্রতি বছর 10শে মার্চ, কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনী (CISF) তার উত্থাপন দিবস পালন করে। ভারতীয় সংসদের আইনের অধীনে 1969 সালে প্রতিষ্ঠিত, CISF কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কাজ করে, যার সদর দফতর নয়াদিল্লিতে। প্রাথমিকভাবে দেশব্যাপী সমুদ্রপথ, বিমানপথ এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলিকে সুরক্ষিত করার দায়িত্ব দেওয়া হয়েছে, সিআইএসএফ আইনশৃঙ্খলা বজায় রাখতে রাজ্য পুলিশের সাথেও সহযোগিতা করে।

12 মার্চ – রামকৃষ্ণ জয়ন্তী

হিন্দু চন্দ্র পঞ্জিকা অনুসারে, রামকৃষ্ণের জন্ম শুক্লপক্ষের ফাল্গুন মাসে দ্বিতীয়ায় হয়। প্রতি বছর, তার জন্মবার্ষিকী সমস্ত রামকৃষ্ণ মঠ জুড়ে স্মরণ করা হয়, এই বছর 4ঠা মার্চ পালন করা হয়। রামকৃষ্ণ জোর দিয়েছিলেন যে মানুষের অস্তিত্বের প্রাথমিক উদ্দেশ্য হল ঈশ্বরকে চিনতে এবং স্বীকার করা।

12 মার্চ – মরিশাস দিবস

প্রতি বছর 12শে মার্চ পালিত হয়, মরিশাস দিবসটি দেশের ইতিহাসে দুটি গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করে — 1968 সালে ব্রিটেন থেকে এর স্বাধীনতা এবং 1992 সালে একটি প্রজাতন্ত্রের ঘোষণা। এই বার্ষিক উদযাপনটি জাতির সার্বভৌমত্ব এবং ঐতিহাসিক মাইলফলককে সম্মান করে।

13 মার্চ – ধূমপান দিবস

নো স্মোকিং ডে হল মার্চ মাসের দ্বিতীয় বুধবার বিশ্বব্যাপী পালন করা একটি বার্ষিক অনুষ্ঠান। এর প্রাথমিক উদ্দেশ্য হল ধূমপানের সাথে সম্পর্কিত ক্ষতিকারক স্বাস্থ্যের পরিণতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং বিশ্বব্যাপী ব্যক্তিদের ধূমপান ত্যাগ করার যাত্রা শুরু করতে অনুপ্রাণিত করা।

14 মার্চ – পাই দিবস

14 ই মার্চ বিশ্বব্যাপী উদযাপিত Pi দিবসকে চিহ্নিত করে, যেখানে Pi, একটি গাণিতিক প্রতীক যা ধ্রুবকের প্রতিনিধিত্ব করে, কেন্দ্রে অবস্থান করে। পাই একটি বৃত্তের পরিধি এবং তার ব্যাসের অনুপাত হিসাবে সংজ্ঞায়িত করা হয়, প্রায় 3.14 এর সমান। এই দিনটি গণিতে পাই এর তাৎপর্য এবং বিভিন্ন ক্ষেত্রে এর প্রয়োগকে স্মরণ করে।

14 মার্চ – নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস

প্রতি বছর 14 ই মার্চ, নদী রক্ষা এবং নীতির উন্নতির জন্য সমর্থন করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, নদীগুলির জন্য আন্তর্জাতিক কর্ম দিবস পালন করা হয়। এই দিনটি আমাদের নদীগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে এবং তাদের সংরক্ষণের জন্য সমাধানগুলি তৈরি করার জন্য সহযোগিতামূলক প্রচেষ্টাকে উত্সাহিত করে৷

15 মার্চ – বিশ্ব ভোক্তা অধিকার দিবস

প্রতি বছর 15ই মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয় ভোক্তা অধিকার এবং প্রয়োজনীয়তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির জন্য। এটি ভোক্তা অধিকারের সম্মান এবং সুরক্ষার জন্য এবং সেইসাথে সামাজিক অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর জন্য একটি সুযোগ হিসাবে কাজ করে।

16 মার্চ – জাতীয় টিকা দিবস

প্রতি বছর, 15ই মার্চ, বিশ্ব ভোক্তা অধিকার দিবস ভোক্তাদের অধিকার এবং চাহিদা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধির জন্য স্মরণ করা হয়। এটি ভোক্তা অধিকারের সুরক্ষা এবং সংরক্ষণের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে এবং সামাজিক অবিচারের নিন্দা করার জন্য একটি ফোরাম হিসাবে কাজ করে।

17 মার্চ – বিশ্ব ঘুম দিবস

ওয়ার্ল্ড স্লিপ ডে প্রতি বছর স্প্রিং ভার্নাল ইকুইনক্সের আগের শুক্রবারে আসে, এই বছরের পালনটি 17 ই মার্চে পড়ে। এটি ওষুধ, শিক্ষা, সামাজিক গতিশীলতা এবং নিরাপদ ড্রাইভিং সম্পর্কিত গুরুত্বপূর্ণ ঘুম-সম্পর্কিত বিষয়গুলিকে মোকাবেলা করার জন্য একটি সমাবেশের কান্না হিসাবে কাজ করে। “স্বাস্থ্যের জন্য ঘুম অপরিহার্য” এই স্লোগানটি এর তাৎপর্য তুলে ধরে।

18 মার্চ – অর্ডন্যান্স ফ্যাক্টরি দিবস (ভারত)

প্রতি বছর 18 ই মার্চ, সারা ভারত জুড়ে অর্ডন্যান্স ফ্যাক্টরি দিবস পালিত হয়। এই উপলক্ষটি অর্ডন্যান্স ফ্যাক্টরি, ফিল্ড গান ফ্যাক্টরি, স্মল আর্মস ফ্যাক্টরি, অর্ডন্যান্স প্যারাসুট ফ্যাক্টরি এবং অর্ডন্যান্স ইকুইপমেন্ট ফ্যাক্টরির মতো সত্ত্বার স্বীকৃতির দ্বারা চিহ্নিত করা হয়, যা দেশের প্রতিরক্ষা এবং উৎপাদন খাতে তাদের অবদানের স্বীকৃতি দেয়।

20 মার্চ – আন্তর্জাতিক সুখ দিবস

প্রতি বছর 20 শে মার্চ, বিশ্বব্যাপী সুখের তাত্পর্যকে স্বীকৃতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সুখ দিবস উদযাপন করা হয়। 2013 সাল থেকে, জাতিসংঘ এই দিনটিকে স্বীকৃতি দিয়েছে, বিশ্বব্যাপী মানুষের জীবনে সুখের গুরুত্বের ওপর জোর দিয়ে। 2015 সালে জাতিসংঘের 17 টি টেকসই উন্নয়ন লক্ষ্যের সূচনা করার লক্ষ্য হল দারিদ্র্য মোকাবেলা করা, বৈষম্য হ্রাস করা এবং পরিবেশ সংরক্ষণ করা, সামগ্রিক মঙ্গল এবং সুখে অবদান রাখে এমন সমস্ত প্রয়োজনীয় কারণ।

20 মার্চ – বিশ্ব চড়ুই দিবস

20শে মার্চ বিশ্ব চড়ুই দিবস, চড়ুই সংরক্ষণের জন্য বিশ্বব্যাপী পালন করা হয়। এই দিনটি মানুষ এবং চড়ুইয়ের মধ্যে বিশেষ বন্ধনকে তুলে ধরে, আমাদের বাস্তুতন্ত্র এবং আমাদের জীবনে তাদের গুরুত্ব সম্পর্কে উপলব্ধি এবং সচেতনতা বৃদ্ধি করে।

20 মার্চ – বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস

20 শে মার্চ, মুখের স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস পালন করা হয়। বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস 2023-এর থিম, “আপনার মুখের জন্য গর্বিত হোন,” মৌখিক স্বাস্থ্যের মূল্যায়ন এবং যত্ন নেওয়ার তাত্পর্যকে জোর দেয়।

21 মার্চ – বিশ্ব বন দিবস

প্রতি বছর 21শে মার্চ, বিশ্ব বন দিবস, যা আন্তর্জাতিক বন দিবস হিসাবেও পরিচিত, পৃথিবীর পরিবেশগত ভারসাম্যের জন্য বনের গুরুত্ব এবং অবদান সম্পর্কে জনসাধারণের বোঝার জন্য স্মরণ করা হয়। ইউরোপীয় কনফেডারেশন অফ এগ্রিকালচারের 23 তম সাধারণ পরিষদে 1971 সালে প্রতিষ্ঠিত, এই দিনটি আমাদের গ্রহে জীবন টিকিয়ে রাখার জন্য বনের মূল্য এবং তাত্পর্যের উপর জোর দেয়।

21 মার্চ – বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

প্রতি বছর 21শে মার্চ, ডাউন সিনড্রোম সম্পর্কে সচেতনতা বাড়াতে বিশ্ব ডাউন সিনড্রোম দিবস পালন করা হয়, একটি ক্রোমোসোমাল অবস্থা যা মানুষের মধ্যে স্বাভাবিকভাবে ঘটে এবং বিভিন্ন উপায়ে শেখার শৈলী, শারীরিক বৈশিষ্ট্য এবং স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। 2011 সালের ডিসেম্বরে সাধারণ পরিষদ দ্বারা মনোনীত, এই দিনটি ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিদের বোঝার এবং সমর্থন করার গুরুত্ব তুলে ধরে।

21 মার্চ – বিশ্ব কবিতা দিবস

প্রতি বছর 21শে মার্চ, বিশ্ব কবিতা দিবস মানব বুদ্ধির কল্পনাপ্রবণ সারমর্মকে আবদ্ধ করার জন্য কবিতার অসাধারণ ক্ষমতাকে সম্মানিত করে। 1999 সালে প্যারিসে ইউনেস্কোর 30 তম অধিবেশনের সময় উদযাপনের এই তারিখটি প্রতিষ্ঠিত হয়েছিল, মানুষের অভিব্যক্তি এবং সৃজনশীলতার উপর কবিতার গভীর প্রভাবকে স্বীকার করে।

22 মার্চ – উগাদি

উগাদি, একটি উল্লেখযোগ্য হিন্দু উৎসব, এই বছরের ২২শে মার্চ পড়ে৷ যুগাদি নামেও উল্লেখ করা হয়, এটি অন্ধ্র প্রদেশে নববর্ষের দিনকে বোঝায়, চৈত্র মাসের হিন্দু চাঁদের প্রথম দিনে শুরু হয়। এই শুভ উপলক্ষটি অঞ্চলে নতুন সূচনা এবং উদযাপনের সূচনা করে।

22 মার্চ – গুড়ি পদওয়া

22শে মার্চ, মহারাষ্ট্র এবং গোয়া উৎসাহের সাথে গুড়ি পাড়োয়া উদযাপন করবে। এই উত্সব বসন্তের আগমনের সূচনা করে এবং মহারাষ্ট্র ও গোয়ার আদিবাসীদের জন্য একটি নতুন বছরের শুরুর ইঙ্গিত দেয়। এটি আনন্দের উত্সব এবং নতুন শুরুর একটি সময়।

22 মার্চ – বিহার দিবস

22শে মার্চ বিহার দিবসকে স্মরণ করে, যা বিহার দিবস নামেও পরিচিত, বিহার রাজ্যের প্রতিষ্ঠাকে চিহ্নিত করে। এটি বিহারে একটি সরকারি ছুটির দিন, কারণ এটি 1912 সালে ব্রিটিশদের দ্বারা বিহারকে বাংলা থেকে বিচ্ছিন্ন করার ইঙ্গিত দেয়৷ এই বছর, 22শে মার্চ থেকে 24শে মার্চ পর্যন্ত গান্ধী ময়দান এবং শ্রী কৃষ্ণ মেমোরিয়ালে 110তম বিহার দিবস উদযাপন করা হবে৷

22 মার্চ – বিশ্ব জল দিবস

22শে মার্চ বিশ্ব জল দিবসকে চিহ্নিত করে, একটি বার্ষিক পালনের লক্ষ্য যার লক্ষ্য মিঠা পানির তাৎপর্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং পানি সম্পদের টেকসই ব্যবস্থাপনার প্রচার করা। ধারণাটি 1992 সালে রিও ডি জেনিরোতে পরিবেশ ও উন্নয়ন সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনের (UNCED) সময় প্রস্তাব করা হয়েছিল, 1993 সালে প্রথম বিশ্ব জল দিবস পালিত হয়েছিল।

23 মার্চ – বিশ্ব আবহাওয়া দিবস

প্রতি বছর 23শে মার্চ, বিশ্ব আবহাওয়া দিবস পালিত হয় সমাজের কল্যাণের জন্য আবহাওয়া এবং জলবায়ু সংক্রান্ত বিষয়গুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করার জন্য। 23শে মার্চ, 1950-এ প্রতিষ্ঠিত, বিশ্ব আবহাওয়া সংস্থা কার্যকর হয়। বিশ্ব আবহাওয়া দিবস 2023-এর থিম হল “আর্লি ওয়ার্নিং অ্যান্ড আর্লি অ্যাকশন: দুর্যোগের ঝুঁকি হ্রাসের জন্য জলবায়ু ও জলবায়ু সংক্রান্ত তথ্য,” দুর্যোগ প্রশমনের জন্য সক্রিয় পদক্ষেপের উপর জোর দেওয়া।

23 মার্চ – শহীদ দিবস

ভারতে বিভিন্ন তারিখে শহীদ দিবস বা শহীদ দিবস পালন করা হয়। 23 শে মার্চ তাৎপর্যপূর্ণ কারণ এটি সেই দিনটিকে চিহ্নিত করে যখন তিন সাহসী স্বাধীনতা সংগ্রামী – ভগত সিং, শিবরাম রাজগুরু এবং সুখদেব থাপারকে ব্রিটিশরা ফাঁসি দিয়েছিল৷ উপরন্তু, 30 শে জানুয়ারীকে মহাত্মা গান্ধীর সম্মানে শহীদ দিবস হিসাবে স্মরণ করা হয়, যিনি ভারতের স্বাধীনতার জন্যও শহীদ হয়েছিলেন।

24 মার্চ – বিশ্ব যক্ষ্মা (টিবি) দিবস

প্রতি বছর 24 শে মার্চ, বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয় 1882 সালে ডাঃ রবার্ট কচ তার মাইকোব্যাকটেরিয়াম টিউবারকিউলোসিস আবিষ্কারের বিষয়ে যে ঘোষণা করেছিলেন, তার যক্ষ্মা (টিবি) এর জন্য দায়ী ব্যাকটেরিয়া। এই দিনটি টিবি এবং এর বৈশ্বিক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে একটি শিক্ষামূলক প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে।

25 মার্চ – অনাগত শিশুর আন্তর্জাতিক দিবস

25 শে মার্চ পালন করা হয়, এটি অজাত ভ্রূণকে স্মরণ করে এবং গর্ভপাতের বিরুদ্ধে একটি বার্ষিক অবস্থান হিসাবে দাঁড়িয়েছে।

25 মার্চ – আটক এবং নিখোঁজ স্টাফ সদস্যদের সাথে আন্তর্জাতিক সংহতি দিবস

25 শে মার্চ জাতিসংঘ কর্তৃক বার্ষিকভাবে পালিত হয় অ্যালেক কোলেটের অপহরণ ও মৃত্যুর বার্ষিকী উপলক্ষে, যিনি সেই সময়ে জাতিসংঘের হয়ে কাজ করছিলেন।

25 মার্চ – হোলি

হোলি, একটি বিশিষ্ট হিন্দু উৎসব, ঐশ্বরিক রাধা এবং কৃষ্ণের মধ্যে ভাগ করা গভীর প্রেমকে স্মরণ করে। এটি মন্দের উপর ভালোর বিজয়েরও প্রতীক, কারণ এটি ভগবান বিষ্ণুর বিজয়কে চিহ্নিত করে, যা নরসিংহ নারায়ণ নামেও পরিচিত, হিরণ্যকশিপুর রাক্ষসের উপর।

26 মার্চ – মৃগী রোগের বেগুনি দিন

২৬শে মার্চকে মৃগীরোগ এবং ব্যক্তির জীবনে এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য মনোনীত করা হয়েছে। এটি মৃগীরোগীদের জন্য একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে তারা তাদের যাত্রায় একা নয়।

27 মার্চ – বিশ্ব থিয়েটার দিবস

1962 সাল থেকে, 27 শে মার্চ বিশ্ব থিয়েটার দিবস, একটি বিশ্ব উদযাপন যা নাট্য শিল্পের তাত্পর্যের উপর জোর দেয়। এটি সমাজের কাছে থিয়েটারের মূল্য এবং অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাকে স্বীকৃতি দেওয়ার জন্য সরকার, রাজনীতিবিদ এবং প্রতিষ্ঠানের কাছে একটি অনুস্মারক হিসাবে কাজ করে।

29 মার্চ – বিশ্ব পিয়ানো দিবস

বিশ্ব পিয়ানো দিবস, উদ্দীপনার সাথে বিশ্বব্যাপী পালিত হয়, পিয়ানো-সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে যার লক্ষ্য বাদ্যযন্ত্র সৃজনশীলতা প্রচার করা এবং পিয়ানো বাজানোর আনন্দ ভাগ করা।

30 মার্চ – রাজস্থান দিবস

রাজস্থান রাজ্য প্রতিষ্ঠার স্মরণে 30 শে মার্চ রাজ্যব্যাপী পালিত হয়। 1949 সালের এই তারিখে, যোধপুর, জয়পুর, বিকানের এবং জয়সালমের একত্রিত হয়ে ইউনাইটেড স্টেট অফ রাজস্থান গঠন করে, যার ফলে বৃহত্তর রাজস্থানের সূচনা হয়।

31 মার্চ – আইফেল টাওয়ার দিবস

প্রতি বছর 31শে মার্চ, আইফেল টাওয়ার দিবসটি 1889 সালে জনসাধারণের কাছে আইকনিক টাওয়ারের উন্মোচনকে স্মরণ করে। এমনকি 134 বছর পরেও, এই স্থাপত্য বিস্ময়টি প্রতিদিন হাজার হাজার দর্শককে এর নিরন্তর লোভনীয় আকর্ষণে বিমোহিত করে।

সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন 


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply