List of Important Days in May 2024

List of Important Days in May 2024

List of Important Days in May: মে মাসের 2024 তাৎপর্যপূর্ণ, বিশ্বব্যাপী । অগণিত মানুষ বিভিন্ন দিবস পালন, উদযাপন এবং স্মরণের আয়োজন করে । মে মাসের প্রথম দিন আমরা শ্রম আন্দোলনকে সম্মান করি, ওই দিন গুজরাট ও মহারাষ্ট্র দিবস পালন করি । এছাড়া সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে সমর্থন , অ্যাজমা এবং উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়ানো , এইভাবে আমরা প্রত্যেক দিন গুলি উদযাপন করি, জীববৈচিত্র্য সংরক্ষণের প্রচার করি এবং । এই প্রবন্ধে, আমরা 2024 সালের মে মাসের গুরুত্বপূর্ণ দিনগুলির তালিকায় অনুসন্ধান করব।

List of Important Days in May 2024 কেন আমাদের জানতে হবে ?

গুরুত্বপূর্ণ দিন এবং ঘটনা যে কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং, নীচে আমরা গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক দিবস, অনুষ্ঠান এবং উৎসবগুলির তালিকা বর্ণনা করছি যা এসএসসি, ব্যাংক পিও, পিএসসি ইত্যাদি বিভিন্ন পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা করবে। List of Important Days in May 2024আপনাকে যে ঘটনাগুলি পড়ে সে সম্পর্কেও ধারণা দেবে।

List of Important Days in May 2024.

Date Important Days
May 01, 2024 International Labor Day
May 02, 2024 World Tuna Day
May 03, 2024 World Press Freedom Day
May 05, 2024 World Portugal Language Day
May 08, 2024 Time of Remembrance and Reconciliation for Those Who Lost Their Lives During the Second World War
May 10, 2024 International Day of Argania
May 11, 2024 World Migratory Bird Day
May 12, 2024 International Day of Plant Health
May 15, 2024 International Day of Families
May 16, 2024 International Day of Living Together in Peace
May 16, 2024 International Day of Light
May 17, 2024 World Telecommunication and Information Society Day
May 20, 2024 World Bee Day
May 21, 2024 World Day for Cultural Diversity for Dialogue and Development
May 22, 2024 International Day for Biological Diversity
May 23, 2024 Vesak, the Day of the Full Moon
May 23, 2024 International Day to End Obstetric Fistula
May 25-31, 2024 Week of Solidarity with the Peoples of Non-Self-Governing Territories
May 29, 2024 International Day of UN Peacekeepers
May 30, 2024 International Day of Potato
May 31, 2024 World No-Tobacco Day

আরো পড়ুন : List of Important Days in April 2024: এপ্রিল মাসের ক্যালেন্ডার

 

1 মে: আন্তর্জাতিক শ্রম দিবস বা মে দিবস

আন্তর্জাতিক শ্রম দিবস শ্রম দিবস বা মে দিবস নামেও পরিচিত। এটি প্রতি বছর 1লা মে বিশ্বব্যাপী পালিত হয়। ভারতে, শ্রম দিবসকে অন্তঃরাষ্ট্রীয় শ্রমিক দিবস বা শ্রমিক দিন হিসাবে উল্লেখ করা হয়। প্রদত্ত লিঙ্কে প্রদত্ত এই দিবস ইত্যাদি উদযাপনের পেছনের ইতিহাস কী?

1 মে: মহারাষ্ট্র দিবস
এটি মারাঠি ভাষায় মহারাষ্ট্র দিবস নামেও পরিচিত। এটি মহারাষ্ট্রে একটি রাষ্ট্রীয় ছুটির দিন। 1 মে 1960 সালে বোম্বে রাজ্যের বিভাগ থেকে মহারাষ্ট্র রাজ্য গঠিত হয়েছিল।

1 মে: গুজরাট দিবস
এটি গুজরাটে একটি রাষ্ট্রীয় ছুটির দিন। গুজরাট রাজ্য গঠিত হয়েছিল 1 মে 1960 সালে।

২ মে- বিশ্ব টুনা দিবস
এটি 2 মে পালন করা হয় এবং টুনা মাছের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে জাতিসংঘ (UN) দ্বারা প্রতিষ্ঠিত হয়।

3 মে – প্রেস স্বাধীনতা দিবস
বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতার মূল্যায়ন এবং তাদের পেশা অনুশীলনে প্রাণ হারিয়েছেন এমন সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি বছর 3রা মে প্রেস ফ্রিডম ডে বা বিশ্ব প্রেস ফ্রিডম ডে পালিত হয়।

4 মে – কয়লা খনি শ্রমিক দিবস
প্রতি বছর ৪ মে কয়লা খনি শ্রমিকদের সম্মান জানাতে কয়লা খনি শ্রমিক দিবস পালন করা হয়। আমরা আপনাকে বলি যে কয়লা খনির মাটি থেকে কয়লা আহরণ করা হয়। কয়লা খনি ভারতের সবচেয়ে বিপজ্জনক পেশাগুলির মধ্যে একটি। কয়লা খনি শ্রমিক যারা জানেন যে দিন শেষ হলে তারা কাজ শেষে বাড়ি ফিরতে পারবেন না। তারপর, তারাও কয়লা খনিতে হেঁটে তাদের দৈনিক মজুরি পান।

4 মে – আন্তর্জাতিক অগ্নিনির্বাপক দিবস
প্রতি বছর 4 মে আন্তর্জাতিক অগ্নিনির্বাপক দিবস পালন করা হয়। অস্ট্রেলিয়ার বুশফায়ারে পাঁচজন অগ্নিনির্বাপক কর্মীর মৃত্যুর কারণে সারা বিশ্বে ইমেলের মাধ্যমে একটি প্রস্তাবের পরে, 4 জানুয়ারী, 1999-এ এটি প্রতিষ্ঠিত হয়েছিল। তাই, অগ্নিনির্বাপক কর্মীরা তাদের সম্প্রদায় এবং পরিবেশ যতটা সম্ভব নিরাপদ তা নিশ্চিত করার জন্য যে ত্যাগ স্বীকার করে তাদের স্বীকৃতি ও সম্মান জানাতে এই দিনটি পালন করা হয়।

5 মে – বিশ্ব হাসি দিবস (মে মাসের প্রথম রবিবার)
প্রতি বছর মে মাসের প্রথম রবিবার বিশ্ব হাসি দিবস পালিত হয়। 1998 সালে, ভারতের মুম্বাইতে প্রথম উদযাপন হয়েছিল। বিশ্বব্যাপী হাসি যোগ আন্দোলনের প্রতিষ্ঠাতা ডাঃ মদন কাটারিয়া এটির আয়োজন করেছিলেন।

6 মে – আন্তর্জাতিক নো ডায়েট দিবস

এটি প্রতি বছর 6 মে পালন করা হয়। এটি চর্বি গ্রহণ এবং শরীরের আকৃতি বৈচিত্র্য সহ শরীরের গ্রহণযোগ্যতার একটি উদযাপন।

7 মে – বিশ্ব অ্যাথলেটিক্স দিবস
7 মে বিশ্ব অ্যাথলেটিক্স দিবস পালিত হয় যুবকদের মধ্যে খেলাধুলা সম্পর্কে সচেতনতা বাড়াতে, স্কুল ও প্রতিষ্ঠানে অ্যাথলেটিক্সকে প্রাথমিক খেলা হিসেবে প্রচার করার জন্য। আর অ্যাথলেটিক্সের ক্ষেত্রে নতুন প্রতিভা ও তরুণদের পরিচয় করিয়ে দিতে।

7 মে – বিশ্ব হাঁপানি দিবস (মে মাসের প্রথম মঙ্গলবার)
বিশ্বে হাঁপানি সম্পর্কে সচেতনতা ও যত্ন ছড়িয়ে দিতে প্রতি বছর মে মাসের প্রথম মঙ্গলবার বিশ্ব হাঁপানি দিবস পালন করা হয়। গ্লোবাল ইনিশিয়েটিভ ফর অ্যাজমা দ্বারা একটি বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাঁপানি হল ব্রঙ্কাইটিসের একটি দীর্ঘস্থায়ী প্রদাহ যার ফলে কাশি, শ্বাসকষ্ট, বুকে শক্ত হয়ে যাওয়া ইত্যাদি।

8 মে – বিশ্ব রেড ক্রস দিবস
বিশ্ব রেড ক্রস দিবস প্রতি বছর 8 মে রেড ক্রসের প্রতিষ্ঠাতার জন্মবার্ষিকী স্মরণে পালন করা হয়। আমরা আপনাকে বলি যে রেড ক্রসের প্রতিষ্ঠাতা ছিলেন হেনরি ডুনান্টের পাশাপাশি ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (ICRC) এর প্রতিষ্ঠাতা। তিনি 1828 সালে জেনেভায় জন্মগ্রহণ করেন। তিনি 1ম নোবেল শান্তি পুরস্কারের প্রথম প্রাপক হন।

8 মে – বিশ্ব থ্যালাসেমিয়া দিব
বিশ্ব থ্যালাসেমিয়া দিবস বা আন্তর্জাতিক থ্যালাসেমিয়া দিবস প্রতি বছর 8 মে পালিত হয় থ্যালাসেমিয়ায় আক্রান্ত সকল রোগীদের সম্মানে এবং তাদের পিতামাতার জন্য যারা তাদের রোগের বোঝা সত্ত্বেও জীবনের আশা হারাননি। এই দিনটি তাদের উত্সাহিত করে যারা রোগের সাথে বাঁচতে সংগ্রাম করে।

৯ মে – রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী
দৃকপঞ্চাং অনুসারে, বৈশাখের 25 তম দিনটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারে 8 মে বা 9 মে এর সাথে ওভারল্যাপ করে। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি অন্যান্য রাজ্যে 7 মে পালিত হয়। তিনি 1861 সালের 7 মে কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভারতের অন্যতম শীর্ষ শিল্পী, ঔপন্যাসিক, লেখক, বাঙালি কবি, মানবতাবাদী, দার্শনিক ইত্যাদি। 1913 সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন।

9 মে- মহারানা প্রতাপ জয়ন্তী

মহারানা প্রতাপ জয়ন্তীর উপলক্ষ চিত্তরের প্রথম জন্মদিনের বর্ণাঢ্য এবং বীরত্বপূর্ণ শাসনকে সম্মানিত করে। তিনি ছিলেন একজন কিংবদন্তি যোদ্ধা, রাজস্থানের গর্ব এবং ভয় পাওয়ার মতো শক্তি। তিনি ছিলেন মেওয়ার রাজা দ্বিতীয় রানা উদয় সিং-এর পুত্র।

10 মে – বিশ্ব লুপাস দিবস

প্রতি বছর 10 মে বিশ্বব্যাপী মানুষ বিশ্ব লুপাস দিবস পালন করে। এর উদ্দেশ্য ছিল আমাদের আরও সচেতন করা যে আপাতদৃষ্টিতে সম্পর্কহীন লক্ষণগুলি আসলে একটি দীর্ঘস্থায়ী, পঙ্গু অটোইমিউন রোগের লক্ষণ।

11 মে – জাতীয় প্রযুক্তি দিবস
প্রতি বছর 11 মে জাতীয় প্রযুক্তি দিবস পালন করা হয় আমাদের দৈনন্দিন জীবনে বিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরতে এবং শিক্ষার্থীদের একটি ক্যারিয়ারের বিকল্প হিসাবে বিজ্ঞানকে বেছে নিতে উত্সাহিত করতে। এই দিনে শক্তি, পোখরান পারমাণবিক পরীক্ষা 11 মে 1998 সালে অনুষ্ঠিত হয়েছিল।

12 মে – আন্তর্জাতিক নার্স দিবস
প্রতি বছর ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিনের বার্ষিকী স্মরণে 12 মে আন্তর্জাতিক নার্স দিবস পালিত হয়। এই দিনটি বিশ্বজুড়ে সমাজে নার্সদের অবদানকেও উদযাপন করে। এই দিনে ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস সংস্থা প্রতি বছর একটি ভিন্ন থিম নিয়ে বিশ্বব্যাপী স্বাস্থ্যকর্মীদের শিক্ষিত এবং সহায়তা করার জন্য একটি আন্তর্জাতিক নার্সেস কিট তৈরি করে।

12 মে – মা দিবস (মে মাসের দ্বিতীয় রবিবার)
মা দিবস প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার মাতৃত্বকে সম্মান জানাতে পালিত হয় এবং সারা বিশ্বে বিভিন্ন রূপে পালন করা হয়। মা দিবসটি আনা জার্ভিস প্রতিষ্ঠা করেছিলেন যিনি 1907 সালে মা এবং মাতৃত্বের সম্মানে মা দিবস উদযাপনের ধারণা দিয়েছিলেন। জাতীয়ভাবে এই দিনটি 1914 সালে স্বীকৃত হয়েছিল।

15 মে – আন্তর্জাতিক পরিবার দিবস
প্রতি বছর 15 মে আন্তর্জাতিক পরিবার দিবস পালন করা হয়। পরিবার সমাজের মৌলিক একক। এই দিনটি পরিবারের সাথে সম্পর্কিত সমস্যাগুলি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের প্রভাবিত করে এমন সামাজিক, অর্থনৈতিক এবং জনসংখ্যার প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান বৃদ্ধি করার একটি সুযোগ প্রদান করে।

16 মে- জাতীয় ডেঙ্গু দিবস

ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সুপারিশে (16 মে) দিবসটি পালন করা হয়। সারাদেশে ডেঙ্গুর প্রকোপ। এই বছর COVID-19 মহামারী লকডাউনের কারণে, ডেঙ্গু সম্পর্কিত সচেতনতা প্রচার, র‌্যালি ইত্যাদি দেশে আয়োজন করা হয়নি তবে অনলাইনের মাধ্যমে ছড়িয়ে দেওয়া যেতে পারে।

16 মে – আন্তর্জাতিক আলো দিবস

প্রতি বছর 16 মে সারা বিশ্বের মানুষ আন্তর্জাতিক আলো দিবস পালন করে। এই দিনটি 1960 সালে পদার্থবিদ এবং প্রকৌশলী থিওডোর মাইম্যানের প্রথম উত্পাদনশীল লেজার অপারেশনের তারিখকে সম্মান করে।

17 মে – বিশ্ব টেলিযোগাযোগ দিবস
প্রতি বছর 17 মে বিশ্ব টেলিযোগাযোগ দিবস পালন করা হয়। 1865 সালের 17 মে প্যারিসে প্রথম আন্তর্জাতিক টেলিগ্রাফ কনভেনশন স্বাক্ষরিত হলে এটি আইটিইউ-এর প্রতিষ্ঠাকে চিহ্নিত করে। এটি বিশ্ব টেলিযোগাযোগ এবং আন্তর্জাতিক সমাজ দিবস নামেও পরিচিত। 1969 সাল থেকে, এটি বার্ষিক পালিত হচ্ছে।

17 মে – বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস
এই দিনটি প্রতি বছর 17 মে ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগ (WHL) দ্বারা পালিত হয়। দিবসটি উচ্চ রক্তচাপ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করে এবং এই নীরব ঘাতক মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণে মানুষকে উৎসাহিত করে।

17 মে – জাতীয় বিপন্ন প্রজাতি দিবস (মে মাসের তৃতীয় শুক্রবার)
প্রতি বছর মে মাসের তৃতীয় শুক্রবার জাতীয় বিপন্ন প্রজাতি দিবস পালন করা হয় বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সমস্ত ক্ষতিগ্রস্থ প্রজাতির জন্য পুনরুদ্ধারের প্রচেষ্টা। বিপন্ন প্রজাতি আইন 1973, বন্যপ্রাণী এবং বিপন্ন প্রজাতির সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

18 মে – বিশ্ব এইডস ভ্যাকসিন দিবস
বিশ্ব এইডস ভ্যাকসিন দিবস বা এইচআইভি ভ্যাকসিন সচেতনতা দিবস প্রতি বছর 18 মে পালন করা হয়। এই দিনটি হাজার হাজার গবেষক, বিজ্ঞানী এবং স্বাস্থ্য পেশাদারদের প্রচেষ্টাকে চিহ্নিত করে যারা নিরাপদ এবং কার্যকর এইডস ওষুধ খোঁজার প্রক্রিয়ায় অবদান রেখেছেন। এটি প্রতিরোধমূলক এইচআইভি ভ্যাকসিন গবেষণার গুরুত্ব সম্পর্কে সম্প্রদায়কে শিক্ষিত করার একটি সুযোগ।

18 মে – আন্তর্জাতিক জাদুঘর দিবস
জাদুঘর এবং সমাজে এর ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর 18 মে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন করা হয়। ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ মিউজিয়ামস (আইসিওএম) 1977 সালে আন্তর্জাতিক জাদুঘর দিবস তৈরি করেছিল। সংস্থাটি প্রতি বছর একটি সঠিক থিম প্রস্তাব করেছিল যার মধ্যে বিশ্বায়ন, সাংস্কৃতিক ব্যবধান পূরণ এবং পরিবেশের যত্ন অন্তর্ভুক্ত থাকতে পারে।

18 মে – সশস্ত্র বাহিনী দিবস (মে মাসের তৃতীয় শনিবার)
প্রতি মে মাসের তৃতীয় শনিবার সশস্ত্র বাহিনী দিবস পালিত হয়। এই দিনটি মার্কিন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীতে কর্মরত পুরুষ ও মহিলাদের প্রতি শ্রদ্ধা জানাতে পালিত হয়।

21 মে – জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস
সন্ত্রাসীদের দ্বারা সৃষ্ট সহিংসতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এবং প্রাক্তন ভারতীয় প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্মরণে প্রতি বছর 21 মে জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস পালন করা হয় যিনি এই দিনে চলে গেছেন।

22 মে – জৈবিক বৈচিত্র্যের জন্য আন্তর্জাতিক দিবস
জীববৈচিত্র্যের বিষয়ে সচেতনতা ও বোঝাপড়ার জন্য প্রতি বছর 22 মে আন্তর্জাতিক জৈব বৈচিত্র্য দিবস পালন করা হয়।

23 মে – বুদ্ধ জয়ন্তী বা বুদ্ধ পূর্ণিমা

ধারণা করা হয়, বৈশাখ মাসের পূর্ণিমায় গৌতম বুদ্ধ কপিলাবস্তুর কাছে লুম্বিনীতে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ‘এশিয়ার জ্যোতি পুঞ্জ’ বা ‘এশিয়ার আলো’ নামেও পরিচিত। এই বছর, বুদ্ধ জয়ন্তী বা বুদ্ধ পূর্ণিমা 23 মে পালিত হয়।

23 মে – বিশ্ব কচ্ছপ দিবস

প্রতি বছর 23 মে কচ্ছপ এবং কচ্ছপ রক্ষা এবং বিশ্বজুড়ে তাদের অদৃশ্য আবাসস্থল সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এটি পালন করা হয়। দিনটি একটি ভাল ভবিষ্যতের প্রতিশ্রুতি দেয় যেখানে মানুষ এবং কচ্ছপ শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে পারে।

24 মে- জাতীয় ভাই দিবস

ব্রাদার্স ডে হল একটি বেসরকারী ছুটির দিন যা বেশিরভাগ মার্কিন যুক্তরাষ্ট্রে 24 মে পালিত হয়। দিনটি ভাই এবং বোনের মধ্যে চমৎকার সম্পর্ক উদযাপন করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

25 মে- আফ্রিকা দিবস

আফ্রিকান স্বাধীনতা, সার্বভৌম শাসন এবং পরিচয়ের একটি বার্ষিক উদযাপন আফ্রিকান লিবারেশন ডে বা আফ্রিকা দিবস নামে পরিচিত। দিনটি 25 মে, 1963 তারিখে অর্গানাইজেশন অফ আফ্রিকান ইউনিটির প্রতিষ্ঠা দিবস হিসাবে কাজ করে। 1958 সালে, ঘানার রাজধানী আক্রা আফ্রিকান মুক্তি দিবসের প্রথম স্মৃতির আয়োজন করে।

27 মে – জাতীয় স্মৃতি দিবস (মে মাসের শেষ সোমবার)

প্রতি বছর মে মাসের শেষ সোমবার মেমোরিয়াল ডে পালিত হয়। এই বছর এটি 29 মে পড়ে। দিনটি পতিত আমেরিকান সামরিক কর্মীদের সম্মান ও স্মরণ করে।

30 মে- গোয়া রাজ্য দিবস

গোয়া, ভারতের পশ্চিম উপকূলে একটি সুন্দর রাজ্য এই বছর তার 36 তম রাজ্যত্ব উদযাপন করছে। 1976 সালে, গোয়া বিধানসভা সম্পূর্ণ রাজ্যের মর্যাদা চেয়ে একটি প্রস্তাব জারি করে; এটি পরে 30 মে, 1987 এ স্বীকৃত হয়।

30 মে- হিন্দি সাংবাদিকতা দিবস

হিন্দি ভাষার প্রথম সংবাদপত্র, উদন্ত মার্তন্ড 30 মে প্রকাশিত হয়েছিল। পণ্ডিত যুগল কিশোর শুক্লা 1826 সালের 30 মে কলকাতা থেকে এটি একটি সাপ্তাহিক সংবাদপত্র হিসাবে শুরু করেছিলেন।

31 মে – তামাক বিরোধী দিবস
তামাক বিরোধী দিবস বা বিশ্ব তামাক বিরোধী দিবস প্রতি বছর 31 মে বিশ্বব্যাপী পালিত হয় মানুষকে সচেতন করতে এবং স্বাস্থ্যের উপর তামাকের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে শিক্ষিত করার জন্য যা কার্ডিওভাসকুলার রোগ, ক্যান্সার, দাঁতের ক্ষয়, দাঁতের দাগ ইত্যাদির কারণ হয়।

সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply