Air india a350 900 : ভারতের প্রথম এয়ারবাস A350-900 আনলো এয়ার ইন্ডিয়া

air india a350 900 :ভারতীয় বিমান চলাচলের জন্য একটি ঐতিহাসিক মুহূর্তে, এয়ার ইন্ডিয়া, দেশের শীর্ষস্থানীয় বৈশ্বিক এয়ারলাইন, আনুষ্ঠানিকভাবে তার প্রথম এয়ারবাস A350-900 এর ডেলিভারি গ্রহণ করে, এই অত্যাধুনিক বিমান পরিচালনার জন্য প্রথম ভারতীয় বাহক হিসেবে ইতিহাসের ইতিহাসে তার নামটি তুলে ধরে। এই গুরুত্বপূর্ণ উপলক্ষটি এয়ার ইন্ডিয়ার চলমান রূপান্তর যাত্রায় একটি গুরুত্বপূর্ণ মোড়কে নির্দেশ করে এবং শিল্পে নতুন মানদণ্ড স্থাপনের জন্য এয়ারলাইনের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

Air india a350 900:

Air india a350 900: 

ভারতীয় বিমান চলাচলের জন্য একটি ঐতিহাসিক মুহূর্তে, এয়ার ইন্ডিয়া, দেশের শীর্ষস্থানীয় বৈশ্বিক এয়ারলাইন, আনুষ্ঠানিকভাবে তার প্রথম এয়ারবাস A350-900 এর ডেলিভারি গ্রহণ করে, এই অত্যাধুনিক বিমান পরিচালনার জন্য প্রথম ভারতীয় বাহক হিসেবে ইতিহাসের ইতিহাসে তার নামটি তুলে ধরে। এই গুরুত্বপূর্ণ উপলক্ষটি এয়ার ইন্ডিয়ার চলমান রূপান্তর যাত্রায় একটি গুরুত্বপূর্ণ মোড়কে নির্দেশ করে এবং শিল্পে নতুন মানদণ্ড স্থাপনের জন্য এয়ারলাইনের প্রতিশ্রুতি প্রতিফলিত করে।

আগমন: এয়ারবাস A350-900, VT-JRA হিসাবে নিবন্ধিত, ফ্রান্সের টুলুসে এয়ারবাস সুবিধা থেকে যাত্রা শেষ করে ২২ ডিসেম্বর দুপুর 1:46 টায় নতুন দিল্লিতে নেমে আসার সাথে সাথে আকাশ ছুঁয়েছে। ডেলিভারি ফ্লাইট, বিশেষ কল সাইন AI350-এর অধীনে পরিচালিত, এয়ার ইন্ডিয়ার প্রতিনিধিদের উল্লাস ও উত্তেজনা দেখা গিয়েছিল যারা বিমানটিকে স্বাগত জানায়।

Air india a350 900 interior:

A350-900 এয়ারক্রাফ্টটি এয়ার ইন্ডিয়াতে অন্তর্ভুক্ত করা হয়েছে এটি তিন শ্রেণীর কেবিন কনফিগারেশন যার মোট 316টি আসন রয়েছে। আসনগুলির ভাঙ্গন নিম্নরূপ –

  1. ফুল-ফ্ল্যাট বিছানা সহ 28টি বিজনেস ক্লাস স্যুট,
  2. 24টি প্রিমিয়াম ইকোনমি সিট যাতে অতিরিক্ত লেগরুম রয়েছে এবং
  3.  264টি ইকোনমি ক্লাস সিট৷

এয়ারবাস বলেছে যে ওয়াইড-বডি A350-900 বিমানটি সমস্ত পুরানো বিমানের তুলনায় 25 শতাংশ কম জ্বালানী পোড়ায়, এটি বাণিজ্যিক এয়ারলাইনগুলির দ্বারা সর্বাধিক চাহিদা যুক্ত  বিমানগুলির মধ্যে অন্যতম ৷

বিমানটি এয়ার ইন্ডিয়ার 20টি Airbus A350-900 অর্ডারের মধ্যে প্রথম, আরও পাঁচটি মার্চ 2024 পর্যন্ত ডেলিভারির জন্য নির্ধারিত রয়েছে

Air india a350 900:

Air india a350 900 route:

এয়ার ইন্ডিয়া হল একমাত্র ভারতীয় বিমান সংস্থা যার ঘূর্ণায়মান ওয়াইড বডি বিমান রয়েছে।  কোম্পানি 2024 সালের মে মাসের মধ্যে এই ফ্লাইটগুলির মধ্যে আরও পাঁচটি ফ্লাইটে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করছে।

এয়ার  ইন্ডিয়ার A350 জানুয়ারী 2024-এ বাণিজ্যিক পরিষেবায় প্রবেশ করবে, প্রাথমিকভাবে ক্রু পরিচিতির জন্য অভ্যন্তরীণভাবে কাজ করবে, তারপরে মহাদেশ জুড়ে গন্তব্যে দীর্ঘ দূরত্বের উড়ান হিসাবে ব্যবহার হবে ।

First ride on air india a350 900: ঐতিহাসিক ফ্লাইটে প্রথম সওয়ার:

সিনিয়র কমান্ডার ক্যাপ্টেন মনিকা বাত্রা বৈদ্য, A350-এ প্রশিক্ষিত প্রথম ভারতীয় পাইলটদের একজন, ডেলিভারি ফ্লাইটে ছিলেন, একজন পর্যবেক্ষক হিসেবে কাজ করছিলেন। তার উপস্থিতি সেই দক্ষতা এবং দক্ষতার প্রতীক যা এয়ার ইন্ডিয়া তার ফ্লাইট ক্রুতে বিনিয়োগ করে, নতুন বিমানের ধরণে একটি মসৃণ রূপান্তর নিশ্চিত করে।

Air India CEO spoke: এয়ার ইন্ডিয়ার সিইও কথা বলেছেন:

ক্যাম্পবেল উইলসন, এয়ার ইন্ডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক, এই ঐতিহাসিক মাইলফলকে তার উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেন, “A350 শুধুমাত্র ধাতু এবং ইঞ্জিন নয়; এটি আমাদের এয়ারলাইনের ক্রমাগত রূপান্তর এবং নতুন মানদণ্ড স্থাপনের প্রতি আমাদের অঙ্গীকারের প্রতি এয়ার ইন্ডিয়ার সকল কর্মচারীদের নিরলস প্রচেষ্টার উড়ন্ত মূর্ত প্রতীক।”

Air india a350 900:

A350: উড়ার নতুন যুগের প্রতীক:

A350-কে উড়ার নতুন যুগের প্রতীক হিসেবে বর্ণনা করে, উইলসন এয়ার ইন্ডিয়ার নন-স্টপ রুটে বিশ্বমানের, দীর্ঘ দূরত্বের ভ্রমণ অভিজ্ঞতা প্রদানের প্রতিশ্রুতি তুলে ধরেন। চমৎকার ফ্লাইট ইকোনমিক্স এবং অত্যাধুনিক প্রযুক্তির সাথে মিলিত হয়ে বিমানটি যাত্রীদের একটি অতুলনীয় স্তরের আরাম দিতে প্রস্তুত। উইলসন এই উন্নত বিমানটিকে তাদের বহরে অন্তর্ভুক্ত করার মাধ্যমে বাণিজ্যিক সাফল্য এবং টেকসই লক্ষ্য উভয়ই অর্জনে এয়ার ইন্ডিয়ার উত্সর্গের কথা নিশ্চিত করেছেন।

Guiding the renaissance of Indian aviation : ভারতীয় বিমান চলাচলের নবজাগরণের পথপ্রদর্শক:

এয়ার ইন্ডিয়া আবারও এক দশকের মধ্যে প্রথম নতুন ওয়াইড-বডি ফ্লিট টাইপ অন্তর্ভুক্ত করে ভারতীয় বিমান চালনার নবজাগরণকে অনুঘটক করতে নেতৃত্ব দেয়। এই কৃতিত্ব শিল্পে ট্রেলব্লেজার হিসাবে এয়ার ইন্ডিয়ার অবস্থানকে মজবুত করে, যার বহরে Airbus A350 যুক্ত করা প্রথম ভারতীয় বিমান সংস্থা হয়ে ওঠে। উল্লেখযোগ্যভাবে, এয়ার ইন্ডিয়াও 2012 সালে বোয়িং 787 ড্রিমলাইনার বহর প্রবর্তনকারী প্রথম ভারতীয় বাহক ছিল, উন্নত এবং দক্ষ বিমান চালনা প্রযুক্তি গ্রহণ করার প্রতি তার প্রতিশ্রুতি প্রদর্শন করে।

air india a350-900

Conclusion : উপসংহার:

যেহেতু এয়ার ইন্ডিয়া গর্বের সাথে Airbus A350-900 কে তার ভাঁজে স্বাগত জানায়, ভারতীয় বিমান শিল্প একটি ঐতিহাসিক মুহূর্ত প্রত্যক্ষ করে যা অগ্রগতি, উদ্ভাবন এবং শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি নির্দেশ করে। নতুন প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে এয়ারলাইনটির সাহসী পদক্ষেপ এটিকে বিশ্বব্যাপী বিমান চলাচলের ল্যান্ডস্কেপের অগ্রভাগে স্থান দেয়, যা এয়ার ইন্ডিয়ার চলমান রূপান্তর এবং বিশ্ব মঞ্চে ভারতীয় বিমান চলাচলের পুনরুত্থানের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়কে চিহ্নিত করে৷

 


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply