Important Days in February 2024 : List , Significance

Important Days in February 2024: বছরের দ্বিতীয় মাস, ফেব্রুয়ারিতে লিপ ইয়ারে 29 দিন বা নিয়মিত বছরে 28 দিন থাকে। বছরের সংক্ষিপ্ততম মাসটি অবশ্য উৎসবে ভরপুর। আপনি আপনার ইভেন্টের পরিকল্পনা করার আগে, নীচের ফেব্রুয়ারিতে উল্লেখযোগ্য দিন এবং তারিখগুলির তালিকাটি দেখুন। 

 ভারতে, উৎসব  ঋতুগুলি সারা বছর জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং কিছু এলাকায় দেখা যায় যে প্রতি মাসে একটি উৎসব হয়৷ ভারতে সবাই ফেব্রুয়ারির জন্য অপেক্ষা করে কারণ এটি শীতের মরসুমের শেষ মাস। এছাড়াও, ফেব্রুয়ারী হল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ (Important Days in February 2024) জাতীয় ও আন্তর্জাতিক উদযাপন,  উৎসব এবং অনুষ্ঠানের আবাসস্থল। এর এটা তাকান!

বছরের দ্বিতীয় মাস চলে এসেছে। ছুটির দিন, দিন ইত্যাদির তাৎপর্য সম্পর্কে জনসচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ তারিখ এবং দিনগুলি পালন করা হয়। কিছু ঘটনা রোগ, দারিদ্র্য ইত্যাদি বিষয়গুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করে, মানুষকে তাদের গুরুত্ব সম্পর্কে শিক্ষিত করে এবং সচেতনতা বৃদ্ধি করে।

Significance of Important Days in February 2024 : ফেব্রুয়ারী 2024-এর গুরুত্বপূর্ণ দিনগুলি

Important Days in February 2024 : ফেব্রুয়ারী 2024, বছরের দ্বিতীয় মাস, জাতীয় ও আন্তর্জাতিক উদযাপনের একটি বৈচিত্র্যময় বিন্যাসের সূচনা করে। বিশ্ব ক্যান্সার দিবস থেকে শুরু করে স্বাস্থ্যসেবার উপর আলোকপাত করা থেকে শুরু করে জাতীয় বিজ্ঞান দিবস পর্যন্ত বৈজ্ঞানিক অগ্রগতির প্রতি সম্মান জানিয়ে মাসটি তাৎপর্যপূর্ণ। উল্লেখযোগ্য তারিখগুলির মধ্যে রয়েছে পরিবেশ সংরক্ষণের জন্য বিশ্ব জলাভূমি দিবস এবং স্বাস্থ্যসেবা চ্যালেঞ্জগুলি তুলে ধরে বিরল রোগ দিবস। এই ইভেন্টগুলি বিশ্বব্যাপী সমস্যাগুলি মোকাবেলায় সচেতনতা এবং সম্মিলিত পদক্ষেপের গুরুত্বকে বোঝায়।

Significance of Important Days in February 2024 :ফেব্রুয়ারী 2024-এর গুরুত্বপূর্ণ দিনগুলি তাৎপর্য

Important Days in February 2024: ফেব্রুয়ারী 2024, মাসটি বাজেট উপস্থাপনের মাধ্যমে শুরু হয়, প্রতিটি জাতির জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা, আসন্ন বছরের জন্য আর্থিক নীতি, বরাদ্দ এবং অর্থনৈতিক দিকনির্দেশের রূপরেখা। এটি আর্থিক রোডম্যাপ সেট করে এবং বিভিন্ন সেক্টরকে প্রভাবিত করে। উপরন্তু, 14 তারিখে ভ্যালেন্টাইনস ডে বিশ্বব্যাপী পালিত প্রেম এবং সাহচর্যের প্রতীক। চাইনিজ নববর্ষ, একটি প্রাণবন্ত সাংস্কৃতিক উৎসব, চন্দ্র নববর্ষের সূচনা করে, একতা ও সমৃদ্ধি বৃদ্ধি করে। এই ঘটনাগুলি সমাজের বিভিন্ন দিক প্রতিফলিত করে, অর্থনীতি থেকে সংস্কৃতি এবং ঐতিহ্য।

List of Important Days in February 2024

Important Days in February 2024
Date Important Days
February 1, 2024 Interim Budget
February 1, 2024 Indian Coast Guard Day
February 2, 2024 World Wetlands Day
February 2, 2024 RA  Awareness Day
February 2, 2024 Surajkund Crafts Mela
February 3, 2024 National Golden Retriever Day
February 4, 2024 World Cancer Day
February 4, 2024 National Day of Sri Lanka
February 6, 2024 International Day of Zero Tolerance for Female Genital Mutilation
February 6, 2024 Safer Internet Day
February 9, 2024 Baba Amte’s Death Anniversary
February 10, 2024 National Deworming Day
February 10, 2024 World Pulses Day
February 11, 2024 World Day of the Sick
February 11, 2024 International Day of Women and Girls in Science
February 12, 2024 Darwin Day
February 12, 2024 Abraham Lincoln’s Birthday
February 12, 2024 National Productivity Day
February 13, 2024 World Radio Day
February 13, 2024 Sarojini Naidu Birth Anniversary
February 13, 2024 International Epilepsy Day
February 14, 2024 Saint Valentine’s Day
February 14, 2024 World Congenital Heart Defect Awareness Day
February 16, 2024 World Anthropology Day
February 20, 2024 Arunachal Pradesh Foundation Day
February 20, 2024 Mizoram Foundation Day
February 20, 2024 World Day of Social Justice
February 21, 2024 International Mother Language Day
February 22, 2024 World Thinking Day
February 23, 2024 World Peace and Understanding Day
February 24, 2024 Central Excise Day
February 27, 2024 World NGO Day
February 28, 2024 National Science Day
February 28, 2024 Rare Disease Day

List of Important Days in February 2024

1 ফেব্রুয়ারি-  Interim Budget / অন্তর্বর্তীকালীন বাজেট

কেন্দ্রীয় বাজেট 2024 সামগ্রিকভাবে সম্পূর্ণ হতে চলেছে। বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন।

1 ফেব্রুয়ারি – Indian Coast Guard Day / ভারতীয় কোস্ট গার্ড দিবস

1লা ফেব্রুয়ারি, ভারতীয় কোস্ট গার্ড তার প্রতিষ্ঠা দিবস উদযাপন করে। এই বছর, ভারতীয় কোস্ট গার্ড তার 46 তম উত্থাপন দিবস উদযাপন করছে। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী ভারতীয় উপকূলগুলিকে সুরক্ষিত করতে এবং ভারতের সামুদ্রিক অঞ্চলগুলির মধ্যে প্রবিধান প্রয়োগে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে

2 ফেব্রুয়ারি – World Wetlands Day/ বিশ্ব জলাভূমি দিবস

প্রতি বছর ২রা ফেব্রুয়ারি আন্তর্জাতিকভাবে বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়। এই দিনটি ইরানের রামসারে 1971 সালের 2 ফেব্রুয়ারি জলাভূমি সম্পর্কিত কনভেনশন গৃহীত হওয়ার তারিখ চিহ্নিত করে। এটি প্রথম 1997 সালে পালিত হয়েছিল। বিশ্ব জলাভূমি দিবস 2020 এর থিম হল ‘জলাভূমি এবং জীববৈচিত্র্য’।

2 ফেব্রুয়ারি – RA সচেতনতা দিবস

RA সচেতনতা দিবস হল রিউমাটয়েড আর্থ্রাইটিস সচেতনতা দিবস এবং 2 ফেব্রুয়ারি পালিত হয় রিউমাটয়েড আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীদের সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য।

2 ফেব্রুয়ারি – সুরজকুন্ড কারুশিল্প মেলা

সুরাজকুন্ড কারুশিল্প মেলা 2শে ফেব্রুয়ারি থেকে 18ই ফেব্রুয়ারি 2024 পর্যন্ত হরিয়ানার সুরাজকুন্ড, জেলা ফরিদাবাদে পালিত হয়। এটি ভারতীয় লোক ঐতিহ্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যের উদযাপন। এই মেলায়, ভারতের হস্তশিল্প, তাঁত এবং সাংস্কৃতিক কাপড়ের সমৃদ্ধি এবং বৈচিত্র্য দেখা যায়। হরিয়ানা পর্যটন বিভাগ হস্তশিল্পের সামগ্রীর প্রচারের জন্য দিল্লির নিকটবর্তী হরিয়ানার সুরাজকুন্ডে প্রতি বছর আয়োজিত সবচেয়ে বিখ্যাত মেলাগুলির মধ্যে একটি।

৩ ফেব্রুয়ারি- জাতীয় গোল্ডেন রিট্রিভার ডে

কিছু দেশে, 3রা ফেব্রুয়ারি জাতীয় গোল্ডেন রিট্রিভার দিবস। গোল্ডেন রিট্রিভার কুকুরের অন্যতম জনপ্রিয় প্রজাতির একটি ভাল কারণ রয়েছে। তারা যে কোনও কুকুর প্রেমিকের জন্য আদর্শ সেরা বন্ধু এবং তাদের শান্ত স্বভাব, বুদ্ধিমত্তা এবং কৌতুকপূর্ণতার কারণে উদযাপন এবং প্রশংসার কারণ।

4 ফেব্রুয়ারি – বিশ্ব ক্যান্সার দিবস

প্রতি বছর 4 ফেব্রুয়ারী বিশ্ব ক্যান্সার দিবস বিশ্বব্যাপী পালিত হয় এবং ক্যান্সার রোগ এবং কীভাবে এটি নিরাময় করা যায় সে সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য WHO দ্বারা উদযাপন করা হয়। 2020 এর থিম ছিল ‘আমি আছি এবং আমি করব’। ডব্লিউএইচও-এর মতে, থিমটি ব্যক্তিগত প্রতিশ্রুতির আহ্বান জানিয়ে কর্মের জন্য একটি ক্ষমতায়ন আহ্বান এবং ভবিষ্যতের উপর প্রভাব ফেলতে এখন নেওয়া ব্যক্তিগত পদক্ষেপের শক্তিকে প্রতিনিধিত্ব করে।

4 ফেব্রুয়ারি – শ্রীলঙ্কার জাতীয় দিবস

প্রতি বছর 4 ফেব্রুয়ারি, শ্রীলঙ্কার জাতীয় দিবস স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়। 1948 সালের 4 ফেব্রুয়ারি শ্রীলঙ্কা ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে।

4 ফেব্রুয়ারি থেকে 12 ফেব্রুয়ারি – আন্তর্জাতিক উন্নয়ন সপ্তাহ

আন্তর্জাতিক উন্নয়ন সপ্তাহ (IDW) 6 ফেব্রুয়ারি থেকে 12 ফেব্রুয়ারি পর্যন্ত পালিত হয় এবং এই বছর কানাডায় আন্তর্জাতিক উন্নয়ন সপ্তাহের 30 তম বার্ষিকী চিহ্নিত করে। এই দিনটি আন্তর্জাতিক উন্নয়ন খাতে বিভিন্ন ভূমিকা এবং কর্মজীবনের পথ সম্পর্কে অবহিত করে।

6 ফেব্রুয়ারী: মহিলাদের যৌনাঙ্গে অঙ্গচ্ছেদের জন্য জিরো টলারেন্সের আন্তর্জাতিক দিবস

নারী যৌনাঙ্গে অঙ্গচ্ছেদের জন্য জিরো টলারেন্সের আন্তর্জাতিক দিবস 6 ফেব্রুয়ারি পালন করা হয় সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এবং জনগণকে যৌনাঙ্গ অঙ্গচ্ছেদের কারণে নারীরা যে পরিণতি এবং সমস্যার সম্মুখীন হয় সে সম্পর্কে শিক্ষিত করতে। 2023-এর থিম ছিল “FGM শেষ করার জন্য সামাজিক এবং জেন্ডার নিয়মগুলিকে রূপান্তর করতে পুরুষ এবং ছেলেদের সাথে অংশীদারিত্ব”।

6 ফেব্রুয়ারি – নিরাপদ ইন্টারনেট দিবস

এই বছর, এটি 8 ফেব্রুয়ারি পালিত হয়। এই দিনটি সকল স্টেকহোল্ডারদের একত্রে যোগদানের আহ্বান জানায় যাতে ইন্টারনেটকে সবার জন্য একটি নিরাপদ এবং ভালো জায়গা করে তোলা যায়, প্রধানত শিশু এবং তরুণদের জন্য।

7 ফেব্রুয়ারি থেকে 14 ফেব্রুয়ারি- ভ্যালেন্টাইনস সপ্তাহ

ফেব্রুয়ারী, ভালবাসার মাস ক্যালেন্ডারে। ভালোবাসার মানুষদের একনাগাড়ে সব মহৎ অঙ্গভঙ্গির কারণে আকাশটা গোলাপি লাগছে। প্রধান ভ্যালেন্টাইন্স ডে 14 ফেব্রুয়ারি উদযাপিত হলেও, অতিরিক্ত অনুষ্ঠানগুলি 7 ফেব্রুয়ারি থেকে শুরু হয় এবং 14 ফেব্রুয়ারি পর্যন্ত চলে।

৯ ফেব্রুয়ারি- বাবা আমতের মৃত্যুবার্ষিকী

বাবা আমতে ছিলেন একজন ভারতীয় সমাজকর্মী এবং সমাজকর্মী। কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের পুনর্বাসন ও ক্ষমতায়নের জন্য তিনি বিশেষভাবে পরিচিত ছিলেন।

10 ফেব্রুয়ারি – জাতীয় কৃমিনাশক দিবস

এটি 10 ​​ফেব্রুয়ারি পালন করা হয়। এটি দেশের প্রতিটি শিশুকে কৃমিমুক্ত করার জন্য ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের একটি উদ্যোগ।

10 ফেব্রুয়ারি – বিশ্ব ডাল দিবস

টেকসই খাদ্য উৎপাদনের অংশ হিসেবে ডালের পুষ্টি ও পরিবেশগত উপকারিতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে ১০ ফেব্রুয়ারি পালন করা হয়।

11 ফেব্রুয়ারি – বিশ্ব অসুস্থ দিবস

এটি 11 ফেব্রুয়ারি পালন করা হয়। দিনটি পোপ জন পল দ্বিতীয় দ্বারা বিশ্বাসীদের জন্য অসুস্থতায় ভুগছেন তাদের জন্য প্রার্থনা করার উপায় হিসাবে চালু করেছিলেন।

11 ফেব্রুয়ারি – বিজ্ঞানে নারী ও মেয়েদের আন্তর্জাতিক দিবস

11 ফেব্রুয়ারী পালন করা হয় বিজ্ঞানে নারী ও মেয়েদের ভূমিকাকে স্বীকৃতি দেওয়ার জন্য, শুধুমাত্র সুবিধাভোগী হিসাবে নয় বরং পরিবর্তনের এজেন্ট হিসাবেও। তাই, দিবসটি নারী ও মেয়েদের জন্য বিজ্ঞানে পূর্ণ ও সমান প্রবেশাধিকার এবং অংশগ্রহণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এছাড়াও, লিঙ্গ সমতা অর্জন এবং নারী ও মেয়েদের ক্ষমতায়ন।

12 ফেব্রুয়ারি – ডারউইন দিবস

1809 সালে বিবর্তনীয় জীববিজ্ঞানের জনক চার্লস ডারউইনের জন্মবার্ষিকী স্মরণে প্রতি বছর 12 ফেব্রুয়ারি ডারউইন দিবস হিসাবে পালিত হয়। এই দিনটি বিবর্তনবাদ এবং উদ্ভিদ বিজ্ঞানে ডারউইনের অবদানকে তুলে ধরে। 2015 সালে, ডারউইনের ‘অরিজিন অফ স্পিসিস’ ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী একাডেমিক বই হিসেবে নির্বাচিত হয়েছিল।

চার্লস ডারউইন: বিবর্তন তত্ত্ব এবং প্রাকৃতিক নির্বাচন

12 ফেব্রুয়ারি – আব্রাহাম লিংকনের জন্মদিন

12 ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনের জন্মদিন হিসাবে পালিত হয়। এই দিনটি আব্রাহাম লিংকনের জন্মদিন, আব্রাহাম লিঙ্কন দিবস বা লিঙ্কন দিবস নামেও পরিচিত।

12 ফেব্রুয়ারি – জাতীয় উত্পাদনশীলতা দিবস

এটি ভারতে উত্পাদনশীলতা সংস্কৃতি বৃদ্ধির জন্য বার্ষিক 12 ফেব্রুয়ারি পালন করা হয়। এটি একটি থিম সহ জাতীয় উত্পাদনশীলতা কাউন্সিল (NPC) দ্বারা উদযাপন করা হয়।

13 ফেব্রুয়ারি – বিশ্ব বেতার দিবস

রেডিওর গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে 13 ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস পালিত হয়। বিভিন্ন দেশে, এটি তথ্য প্রদানের প্রাথমিক উৎস।

13 ফেব্রুয়ারি – সরোজিনী নাইডুর জন্মবার্ষিকী

১৩ ফেব্রুয়ারি ভারতের নাইটিঙ্গেল অর্থাৎ সরোজিনী নাইডুর জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। তিনি 1879 সালের 13 ফেব্রুয়ারি হায়দ্রাবাদে বিজ্ঞানী ও দার্শনিক অঘোরনাথ চট্টোপাধ্যায় এবং বড়দা সুন্দরী দেবীর ঘরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম ভারতীয় মহিলা সভাপতি এবং ভারতীয় রাজ্যের প্রথম মহিলা গভর্নর যিনি ইউনাইটেড প্রদেশের গভর্নর যা এখন উত্তর প্রদেশ নামে পরিচিত।

13 ফেব্রুয়ারি – আন্তর্জাতিক মৃগী দিবস

প্রতি বছর ফেব্রুয়ারির দ্বিতীয় সোমবার আন্তর্জাতিক মৃগীরোগ দিবস হিসাবে পালন করা হয় এবং এই বছর এটি 14 ফেব্রুয়ারি পালিত হয় যা ভালোবাসা দিবসের সাথে মিলে যায়। দিবসটি সচেতনতা ছড়িয়ে দেয় এবং মৃগীরোগের তথ্য এবং উন্নত চিকিৎসা, উন্নত যত্ন এবং গবেষণায় বৃহত্তর বিনিয়োগের জরুরি প্রয়োজন সম্পর্কে মানুষকে শিক্ষিত করে।

জাতীয় যুব দিবস: থিম, ইতিহাস, উদযাপন এবং তাৎপর্য

14 ফেব্রুয়ারি – সেন্ট ভ্যালেন্টাইন্স ডে

প্রতি বছর 14 ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইন্স ডে বা সেন্ট ভ্যালেন্টাইনের উত্সব পালন করা হয়। ভ্যালেন্টাইন্স ডে এর নামকরণ করা হয়েছে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন ক্যাথলিক ধর্মযাজকের নামানুসারে যিনি 3য় শতাব্দীতে রোমে বসবাস করতেন।

আরো পড়ুন – Important Days in February

১৪ ফেব্রুয়ারি- বিশ্ব জন্মগত হার্ট ডিফেক্ট সচেতনতা দিবস

প্রতি বছর 14 ফেব্রুয়ারি, জন্মগত হার্টের ত্রুটি সম্পর্কে লোকেদের দৃষ্টি আকর্ষণ এবং শিক্ষিত করার জন্য বিশ্ব জন্মগত হার্ট ডিফেক্ট সচেতনতা দিবস নামে একটি উদযাপন করা হয়।

16 ফেব্রুয়ারি- বিশ্ব নৃবিজ্ঞান দিবস (Important Days in February 2024)

প্রতি বছর ফেব্রুয়ারি মাসের তৃতীয় বৃহস্পতিবার বিশ্ব নৃবিজ্ঞান দিবস পালন করা হয়। এবং এটি এই বছরের 16 ফেব্রুয়ারি ঘটে। দিনটি অপ্রয়োজনীয় এলাকাকে সম্মান জানাতে এবং নৃবিজ্ঞান সম্পর্কে সাধারণ জনগণকে শিক্ষিত করার জন্য মনোনীত করা হয়েছে। যাইহোক, বিশ্ব নৃবিজ্ঞান দিবসের ইতিহাস এবং তাৎপর্যের দিকে যাওয়ার আগে আসুন প্রথমে নৃবিজ্ঞানকে সংজ্ঞায়িত করি।

17 ফেব্রুয়ারি থেকে 27 ফেব্রুয়ারি – তাজ মহোৎসব

প্রতি বছর 17 ফেব্রুয়ারি, তাজ মহোৎসব বা তাজ উত্সব আগ্রায় পালিত হয় যা আমাদের দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রকাশ করে। 2024 সালের এই উত্সবটি 17 ফেব্রুয়ারি শুরু হবে এবং 27 ফেব্রুয়ারি 2023 পর্যন্ত চলবে৷ সন্দেহ নেই, তাজমহল মুঘল যুগের মহিমাকে প্রতিনিধিত্ব করে এবং ভারতীয় কারুশিল্পের সেরা নমুনাগুলি প্রদর্শন করে৷

20 ফেব্রুয়ারি – অরুণাচল প্রদেশ প্রতিষ্ঠা দিবস (Important Days in February 2024)

অরুণাচল প্রদেশ প্রতিষ্ঠা দিবস 20 ফেব্রুয়ারি পালিত হয় কারণ এই দিনে এটি কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদা লাভ করে এবং অরুণাচল প্রদেশের নামকরণ করা হয়।

20 ফেব্রুয়ারি- মিজোরাম প্রতিষ্ঠা দিবস (Important Days in February 2024)

প্রতি বছর 20 ফেব্রুয়ারি, মিজোরাম, উত্তর-পূর্ব ভারতীয় রাজ্যগুলির মধ্যে একটি, তার প্রতিষ্ঠা দিবস পালন করে। এটি 1987 সালে সেই দিনটিকে চিহ্নিত করে যখন রাজ্যটি ভারতের আনুষ্ঠানিক 23তম রাজ্য হয়ে ওঠে।

20 ফেব্রুয়ারি – বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস

সামাজিক ন্যায়বিচার কীভাবে দারিদ্র্য দূরীকরণকে প্রভাবিত করে তা দেখার জন্য মানুষকে উত্সাহিত করার জন্য প্রতি বছর 20 ফেব্রুয়ারি বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস পালন করা হয়। এই দিবসের মূল লক্ষ্য হল পূর্ণ কর্মসংস্থান অর্জন এবং সামাজিক সংহতির জন্য সমর্থন। এই দিনটি দারিদ্র্য, বর্জন এবং বেকারত্বের মতো সমস্যাগুলি মোকাবেলা করে।

21 ফেব্রুয়ারি – আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (Important Days in February 2024)

ভাষার বৈচিত্র্য এবং এর বৈচিত্র্য সম্পর্কে সচেতন করার জন্য বিশ্বব্যাপী প্রতি বছর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এই দিনটি বিশ্বজুড়ে ভাষা এবং সাংস্কৃতিক বৈচিত্র্যের সচেতনতা প্রচার করে। 17 নভেম্বর 1999-এ, এটি প্রথম ইউনেস্কো দ্বারা ঘোষণা করা হয়েছিল।

22 ফেব্রুয়ারি – বিশ্ব চিন্তা দিবস (Important Days in February 2024)

বিশ্ব চিন্তা দিবসটি চিন্তা দিবস নামেও পরিচিত এবং 150টি দেশে গার্ল স্কাউট এবং গার্ল গাইড দ্বারা প্রতি বছর 22 ফেব্রুয়ারি পালন করা হয়।

23 ফেব্রুয়ারি- বিশ্ব শান্তি ও বোঝাপড়া দিবস (Important Days in February 2024)

প্রতি বছর 23 ফেব্রুয়ারি বিশ্ব সমঝোতা ও শান্তি দিবস পালিত হয়। প্রকৃতপক্ষে, এই দিনটি রোটারি ইন্টারন্যাশনালের উদ্বোধনী সম্মেলনের স্মরণে কাজ করে। ব্যবসায়ীদের এই সমাবেশের উদ্দেশ্য ছিল এমন একটি জায়গা যেখানে তাদের ব্যাকগ্রাউন্ড কোন ব্যাপার না, যা একের পর এক উন্নয়নের সূচনা করে যার ফলে শেষ পর্যন্ত রোটারি ইন্টারন্যাশনাল তৈরি হয়।

24 ফেব্রুয়ারি – কেন্দ্রীয় আবগারি দিবস

কেন্দ্রীয় আবগারি দিবস প্রতি বছর 24 ফেব্রুয়ারি ভারতে আবগারি বিভাগের কর্মচারীদের উত্পাদন ব্যবসায় দুর্নীতি প্রতিরোধ এবং ভারতে সর্বোত্তম সম্ভাব্য ব্যায়াম পরিষেবাগুলি পরিচালনা করার জন্য কেন্দ্রীয় আবগারি শুল্ক আরও ভালভাবে পালন করতে উত্সাহিত করার জন্য পালন করা হয়।
২৭ ফেব্রুয়ারি – বিশ্ব এনজিও দিবস

বিশ্ব এনজিও দিবসটি সমস্ত বেসরকারী এবং অলাভজনক সংস্থা এবং তাদের পিছনে থাকা ব্যক্তিদের যারা সমাজে অবদান রাখে তাদের স্বীকৃতি, উদযাপন এবং সম্মান করার জন্য নিবেদিত।

28 ফেব্রুয়ারি – জাতীয় বিজ্ঞান দিবস (Important Days in February 2024)

ভারতীয় পদার্থবিজ্ঞানী স্যার চন্দ্রশেখর ভেঙ্কটা রমনের রামন প্রভাব আবিষ্কারের জন্য প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি ভারতে জাতীয় বিজ্ঞান দিবস পালিত হয়। তিনি 28 ফেব্রুয়ারি 1928 সালে রমন প্রভাব আবিষ্কার করেন এবং এই আবিষ্কারের জন্য তিনি 1930 সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত হন।

28 ফেব্রুয়ারি – বিরল রোগ দিবস

দিনটি সচেতনতা বাড়ায় এবং একটি বিরল রোগে বসবাসকারী ব্যক্তিদের, তাদের পরিবার এবং তাদের যত্নশীলদের জন্য পরিবর্তন তৈরি করে

সুতরাং, এইগুলি হল 2024 সালের ফেব্রুয়ারি মাসের জাতীয় এবং আন্তর্জাতিক দিবস এবং তারিখ যা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করতে পারে।

সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply