Nagasaki Day 2024: নাগাসাকি দিবস কেন পালন করা হয় ?

Nagasaki Day: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়,1945 সালে জাপানের দুটি শহর হিরোশিমা এবং পরবর্তীতে নাগাসাকিতে যথাক্রমে 6 আগস্ট 9 আগস্ট পারমাণবিক হামলার সাক্ষী হয়। তাৎক্ষণিকভাবে প্রাণ হারায় হাজার হাজার মানুষ। এটি ছিল বিশ্বে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রথম এবং একমাত্র উদাহরণ। তাই, শান্তির রাজনীতির প্রচার এবং নাগাসাকিতে বোমা হামলার প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর 9 আগস্ট Nagasaki Day নাগাসাকি দিবস পালন করা হয়। 2024 সালে জাপানী শহরে পারমাণবিক বোমা হামলার 79 তম বার্ষিকী পালন হচ্ছে।

Nagasaki Day কবে পালন করা হয় ?

প্রতি বছর ৯ই আগস্ট  Nagasaki Day নাগাসাকি দিবস পালন করা হয়  এবং  জাপানে প্রতি বছর ৯ই আগস্ট কালো দিবস হিসেবে পালিত হয়।

Nagasaki Day কেন পালন করা হয় ?

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্রদের বিরুদ্ধে যুদ্ধ করেছিল। 1945 সালের 8ই মে জার্মানির আত্মসমর্পণের সাথে সাথে ইউরোপে যুদ্ধের সমাপ্তি ঘটে। কিন্তু মিত্রশক্তি ও জাপানের মধ্যে প্রশান্ত মহাসাগরে যুদ্ধ চলতে থাকে।

1945 সালের জুলাই মাসে পটসডাম ঘোষণায়, মিত্ররা জাপানকে নিঃশর্ত আত্মসমর্পণের জন্য বলেছিল। কিন্তু জাপান সেই কথা উপেক্ষা করে যুদ্ধ চালিয়ে যেতে থাকে।

জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক খারাপ হয়ে যায়, বিশেষ করে জাপানী বাহিনী ইস্ট ইন্ডিজের তেল সমৃদ্ধ এলাকাগুলো দখলের অভিপ্রায়ে ইন্দোচীনে লক্ষ্য করার সিদ্ধান্ত নেওয়ার পর।

তাই, মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানকে আত্মসমর্পণ করার জন্য পারমাণবিক বোমা ব্যবহারের অনুমোদন দেন।

ফলস্বরূপ, 1940-এর দশকে ম্যানহাটন প্রকল্পের ফলে বিকশিত দুটি ধরণের পারমাণবিক বোমা ব্যবহার করা হয়েছিল। ‘লিটল বয়’, একটি ইউরেনিয়াম বোমা 1945 সালের 6ই আগস্ট হিরোশিমা শহরে এবং ‘দ্য ফ্যাট ম্যান’, একটি প্লুটোনিয়াম বোমা, 9 আগস্ট 1945 সালে নাগাসাকি শহরে ফেলা হয়েছিল।

হিরোশিমার পারমাণবিক বোমা, লিটল বয়, 2.5 কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বিল্ডিংগুলি ধ্বংস করেছিল। এটি সম্পত্তি ধ্বংসের দিকে পরিচালিত করে এবং 28,000 জনেরও বেশি মারা যায়। নাগাসাকিতে ফেলা প্লুটোনিয়াম বোমা 75000 জনেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়।

ঘটনার কয়েক বছর পরেও, শহরের বেঁচে থাকা ব্যক্তিরা এখনও লিউকেমিয়া, থাইরয়েড, স্তন এবং ফুসফুসের ক্যান্সারের মতো রোগগুলি উচ্চ ফ্রিকোয়েন্সিতে অনুভব করছেন।

আরো পড়ুন আজকের দিনের খবর

Nagasaki Day নাগাসাকি দিবসের তাৎপর্য

জাপানে প্রতি বছর ৯ই আগস্ট কালো দিবস হিসেবে পালিত হয়।

এই শহরগুলিতে পারমাণবিক হামলা স্থান থেকে প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেয় এবং মানুষের জীবন ও সম্পত্তি উভয়েরই ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটায়।

যারা আক্রমণে সাহসী হয়েছিলেন এবং যারা পারমাণবিক হামলায় প্রাণ হারিয়েছিলেন তাদের স্মরণে সহানুভূতি জানাতে এবং একাকীত্ব দেওয়ার জন্য দিবসটি পালন করা হয়।

দিবসটির আরেকটি লক্ষ্য সহকর্মী দেশগুলোর কাছে শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তা পাঠানো।

জাপানের নাগরিকরা, যারা পারমাণবিক যুদ্ধ এবং বিস্তারের ছায়ায় বসবাস করছে, তারা দিনের অংশ হিসাবে অনেক শান্তি প্রচারাভিযানের আয়োজন করে বিশ্বে শান্তি ও সহাবস্থানের বার্তা ছড়িয়ে দেয়। সভা, সম্মেলন, পর্যালোচনা এবং প্রস্তাবগুলি উচ্চ পর্যায়ে আলোচনা করা হয় এবং বিশ্বকে বসবাসের জন্য একটি শান্তিপূর্ণ আবাসস্থলে পরিণত করার জন্য চুক্তি করা হয়।

হিরোশিমা এবং নাগাসাকি বোমা হামলার ফলাফল

1945 সালের 15ই আগস্ট জাপান মিত্রশক্তির কাছে আত্মসমর্পণ করার ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্ত হয়। যুদ্ধ আনুষ্ঠানিকভাবে 2রা সেপ্টেম্বর শেষ হয়।
পারমাণবিক অস্ত্রের ভয়াবহ প্রভাবের ফলে জাপান একটি শান্তিবাদী এবং অ-পারমাণবিক দেশে পরিণত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা ব্যবহারের ফলে সোভিয়েত ইউনিয়ন তার পারমাণবিক অস্ত্র কর্মসূচি শুরু করে। সোভিয়েত ইউনিয়ন তাদের নিজস্ব পারমাণবিক বোমা তৈরি করার সাথে সাথে ঠান্ডা যুদ্ধের একটি নতুন যুগ শুরু হয়।

সাম্প্রতিক আরো খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

4 thoughts on “Nagasaki Day 2024: নাগাসাকি দিবস কেন পালন করা হয় ?”

  1. olá, gosto muito da sua escrita, então compartilhe, mantemos uma correspondência extra sobre sua postagem na AOL. Preciso de um especialista nesta casa para desvendar meu problema. Talvez seja você. Olhando para frente para vê-lo

    Reply
  2. Live Coin Watch naturally like your web site however you need to take a look at the spelling on several of your posts. A number of them are rife with spelling problems and I find it very bothersome to tell the truth on the other hand I will surely come again again.

    Reply

Leave a Reply