Processed Foods এ 32টি ভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা

চিপসের প্যাকেটে লিপ্ত হওয়া বা আইসক্রিমের একটি টব সেভ করা তাৎক্ষণিক আরাম দিতে পারে, কিন্তু এই পরিচিত আনন্দগুলি আমাদের  প্রতিদিনের ক্যালোরি গ্রহণকে প্রভাবিত করে ।

সম্মানিত ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমজে) প্রকাশিত সাম্প্রতিক গবেষণা থেকে জানা যায় যে Ultra-Processed Foods গ্রহণের পরিণতিগুলি নিছক কোমররেখার উদ্বেগের বাইরেও প্রসারিত।

এই অধ্যয়নটি এই জাতীয় খাবারের সংস্পর্শে আসা এবং একটি বিস্ময়কর 32টি স্বতন্ত্র স্বাস্থ্য ঝুঁকির মধ্যে একটি সংযোগ নির্দেশ করে, মৃত্যুহারের মতো কারণগুলি এবং মানসিক, শ্বাসযন্ত্র, কার্ডিওভাসকুলার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এবং বিপাকীয় সুস্থতার বিভিন্ন দিক অন্তর্ভুক্ত করে৷

Ultra Processed Foods  এবং তাদের স্বাস্থ্যের প্রভাব :

সহজ কথায়, Ultra Processed Foods খাবার হল প্রাক-প্যাকেজ করা খাবার যা প্রায় প্রতিটি সুবিধার দোকানে সহজেই পাওয়া যায়।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন মতে প্রিজারভেটিভ, ইমালসিফায়ার, সুইটনার, কৃত্রিম রং এবং স্বাদ সহ বাড়ির রান্নায় কদাচিৎ ব্যবহৃত অসংখ্য অ্যাডিটিভ এবং উপাদানের অন্তর্ভুক্তির উপর জোর দেয়।

যদিও এই খাবারগুলি একটি বর্ধিত শেলফ লাইফ নিয়ে গর্ব করে, তবে এডিটিভগুলির উপর তাদের অত্যধিক নির্ভরতার কারণে এগুলি উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

Ultra-Processed Foods  উদাহরণগুলি আইসক্রিম, সসেজ এবং চিপস থেকে শুরু করে সোডা, কার্বনেটেড পানীয়, প্রাতঃরাশের সিরিয়াল, তাত্ক্ষণিক খাবার এবং নির্দিষ্ট অ্যালকোহলযুক্ত পানীয় পর্যন্ত বিস্তৃত বর্ণালীকে অন্তর্ভুক্ত করে।

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন জোর দেয় যে অতি-প্রক্রিয়াজাত খাবারে চিনি, লবণ এবং চর্বির উচ্চ মাত্রা অন্ত্রের জীবাণুর গঠনকে পরিবর্তন করতে পারে, যার ফলে শরীরের সামগ্রিক কার্যকারিতা প্রভাবিত হয়।

32টি স্বাস্থ্য ঝুঁকির সাথে Ultra-Processed Foods র প্রভাব :

গবেষণায় একটি ছাতা পর্যালোচনা জড়িত, গত তিন বছরে 14টি স্বতন্ত্র নিবন্ধ পরীক্ষা করে যা অতি-প্রক্রিয়াজাত খাবারকে স্বাস্থ্যের প্রতিকূল ফলাফলের সাথে যুক্ত করে।

ফলাফলগুলি ধারাবাহিকভাবে 32টি প্রতিকূল স্বাস্থ্য ফলাফলের বর্ধিত ঝুঁকির সাথে সম্পর্কিত অতি-প্রক্রিয়াজাত খাবারের উচ্চতর এক্সপোজার প্রদর্শন করেছে।

এই 7 টি পছন্দের ফলে High Sugar আছে জানেন কি?

Ultra-Processed Foods  এবং স্বাস্থ্য ঝুঁকির মধ্যে লিঙ্কগুলির প্রধান অনুসন্ধানগুলি:

কার্ডিওভাসকুলার ডিজিজ-সম্পর্কিত মৃত্যু: অতি-প্রক্রিয়াজাত খাবারের উচ্চতর ব্যবহার কার্ডিওভাসকুলার রোগ সম্পর্কিত মৃত্যুর ঝুঁকি প্রায় 50% বৃদ্ধির সাথে যুক্ত ছিল।

মানসিক স্বাস্থ্য সমস্যা: গবেষণায় উদ্বেগ এবং অতি-প্রক্রিয়াজাত খাবারের বর্ধিত ব্যবহারের সাথে যুক্ত সাধারণ মানসিক ব্যাধির ঝুঁকি 48-53% বেশি হওয়ার ইঙ্গিত দেওয়া হয়েছে।

টাইপ 2 ডায়াবেটিস: অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রতি অনুরাগী ব্যক্তিদের টাইপ 2 ডায়াবেটিস হওয়ার ঝুঁকি 12% বেশি।

সামগ্রিক মৃত্যুর হার: অতি-প্রক্রিয়াজাত খাবার বেশি গ্রহণকারীদের মধ্যে যেকোনো কারণে মৃত্যুর ঝুঁকি 21% বেশি পরিলক্ষিত হয়েছে।

হৃদরোগ-সম্পর্কিত মৃত্যু, স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস, এবং ঘুমের সমস্যা: গবেষণায় হৃদরোগ-সম্পর্কিত মৃত্যু, স্থূলতা, টাইপ 2 ডায়াবেটিস, এবং উচ্চতর অতি-প্রক্রিয়াজাত খাদ্য গ্রহণের সাথে সম্পর্কিত ঘুমের সমস্যাগুলির ঝুঁকি 40-66% বৃদ্ধি পেয়েছে। .

বিষণ্নতা: Ultra-Processed Foods ,অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রতি অনুরাগী ব্যক্তিদের মধ্যে বিষণ্নতার ঝুঁকি 22% বৃদ্ধি পেয়েছে।

অধিকন্তু, গবেষণায় কিছু প্রমাণ দেওয়া হয়েছে যে অতি-প্রক্রিয়াজাত খাদ্যের সংস্পর্শে হাঁপানি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্য সমস্যা এবং কার্ডিওমেটাবলিক ঝুঁকির কারণগুলি যেমন উচ্চ রক্তে চর্বি এবং ‘ভাল’ কোলেস্টেরলের নিম্ন মাত্রা।

উপসংহার: স্বাস্থ্য ঝুঁকি প্রশমিত করার জন্য সামগ্রিক ব্যবস্থার প্রয়োজন:

এই ফলাফলের আলোকে, গবেষকরা দাবি করেন যে প্যাকেটজাত খাবারের উপাদানগুলিকে শুধুমাত্র সংস্কার করা এই বিশ্বব্যাপী স্বাস্থ্য উদ্বেগকে মোকাবেলা করার জন্য যথেষ্ট হবে না।

পরিবর্তে, তারা বিশিষ্ট ফ্রন্ট-অফ-প্যাক লেবেল, বিজ্ঞাপনের উপর বিধিনিষেধ এবং শিক্ষা প্রতিষ্ঠান এবং স্বাস্থ্যসেবা সুবিধার কাছাকাছি বা কাছাকাছি বিক্রয় নিষিদ্ধ সহ সামগ্রিক ব্যবস্থার পক্ষে সমর্থন করে।

Ultra-Processed Foods , অতি-প্রক্রিয়াজাত খাবার গ্রহণের সাথে যুক্ত স্বাস্থ্য ঝুঁকি কার্যকরভাবে কমাতে এই ব্যাপক পদক্ষেপগুলিকে অপরিহার্য বলে মনে করা হয়।

ভোক্তা হিসাবে, আমাদের খাদ্যতালিকাগত পছন্দ সম্পর্কে সচেতন হওয়া এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে উৎসাহিত করে এমন সহায়ক উদ্যোগগুলি দীর্ঘমেয়াদী সুস্থতা বৃদ্ধিতে সম্মিলিত প্রচেষ্টায় অবদান রাখতে পারে।

আরও সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য, নিয়মিত আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply