TCS Q3 Results: ত্রৈমাসিক রিপোর্টের ৫টি গুরুত্বপূর্ণ তথ্য :

TCS Q3 Results: টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) চলতি আর্থিক বছরের ডিসেম্বর ত্রৈমাসিকের জন্য বিস্তৃতভাবে ইন-লাইন আয়ের রিপোর্ট করেছে। কোম্পানির আয় বছরে 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে (YoY) যেখানে লাভ বেড়েছে 2 শতাংশ YoY৷

কোম্পানির অপারেটিং মার্জিন পর্যালোচনাধীন ত্রৈমাসিকে 50 bps দ্বারা 25 শতাংশে উন্নীত হয়েছে যা কোম্পানির মতে, আইনি দাবির নিষ্পত্তির জন্য $125 মিলিয়নের এককালীন চার্জ বাদ দেয়৷

TCS Q3 Results:

TCS-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক কে কৃত্তিবাসন বলেন, “মৌসুমী দুর্বল ত্রৈমাসিকে আমাদের শক্তিশালী কর্মক্ষমতা সামষ্টিক-অর্থনৈতিক হেডওয়াইন্ডের দ্বারা প্রভাবিত আমাদের ব্যবসায়িক মডেলের একটি সু-বৈচিত্রপূর্ণ পোর্টফোলিও এবং একটি গ্রাহককেন্দ্রিক কৌশলের শক্তি প্রদর্শন করে।”

“আমরা বাজার জুড়ে শক্তিশালী চুক্তির গতি দেখতে পাচ্ছি যার ফলে একটি কঠিন অর্ডার বই আমাদের দীর্ঘমেয়াদী বৃদ্ধিতে দৃশ্যমানতা প্রদান করে। আমরা জেনারেটিভ এআই-এর প্রতি ব্যাপক আগ্রহ দেখছি এবং এই এলাকায় আমাদের গ্রাহকদের জন্য উদ্ভাবন এবং অনুসন্ধানমূলক প্রচেষ্টার নেতৃত্ব দিচ্ছি,” তিনি যোগ করেছেন।

“এই ত্রৈমাসিকে আমরা জাতীয় গুরুত্বের অনেক প্রকল্পে উল্লেখযোগ্য অগ্রগতি করতে দেখেছি, আমাদের কার্যকর করার শক্তি প্রদর্শন করে। আমাদের পণ্য এবং প্ল্যাটফর্মের নতুন জয় এবং গো-লাইভ সহ একটি শক্তিশালী ত্রৈমাসিক ছিল। MCX প্ল্যাটফর্মটি ভালভাবে স্কেল করছে এবং রেকর্ড লেনদেনের পরিমাণ প্রক্রিয়া করছে। আমরা অবশ্যই BSNL 4G/5G নেটওয়ার্ক রোলআউট নিয়ে আছি। আমরা আমাদের AI প্ল্যাটফর্মের মাধ্যমে জেনারেটিভ AI-তে আমাদের কর্মীদের উন্নত করার ক্ষেত্রে ভাল অগ্রগতি করছি,” বলেছেন এন গণপতি সুব্রামানিয়াম, চিফ অপারেটিং অফিসার এবং কোম্পানির নির্বাহী পরিচালক৷

আসুন টিসিএসের Q3FY24 স্কোরকার্ডের 5টি প্রধান হাইলাইট দেখে নেওয়া যাক:

TCS Q3 Results: Revenue and profit / রাজস্ব এবং লাভ

TCS গত বছরের একই ত্রৈমাসিকে ₹58,229 কোটির তুলনায় ₹60,583 কোটিতে তার 3 ত্রৈমাসিকের একত্রীকৃত রাজস্ব বছরে 4 শতাংশ বৃদ্ধির রিপোর্ট করেছে। ক্রমানুসারে (ত্রৈমাসিক-পর-ত্রৈমাসিক), কোম্পানির আয় 1.5 শতাংশ বেড়েছে, যা 2FY24-তে ₹59,692 কোটি ছিল।

constant currency (CC) পদে, কোম্পানির আয় বছরে 1.7 শতাংশ বেড়েছে।

3 ত্রৈমাসিকে কোম্পানির একত্রিত মুনাফা দাঁড়িয়েছে ₹ 11,097 কোটি, যা গত বছরের একই ত্রৈমাসিকে ₹ 10,883 কোটির তুলনায় YoY 2 শতাংশ বেশি। ত্রৈমাসিক-পর-ত্রৈমাসিক (QoQ) ভিত্তিতে, লাভের পরিসংখ্যান 2.5 শতাংশ কমেছে কারণ Q2FY24-এ কোম্পানির মুনাফা ছিল ₹11,380 কোটি৷

TCS Q3 Results: Dividend / লভ্যাংশ

কোম্পানি ₹18 এর বিশেষ লভ্যাংশ সহ শেয়ার প্রতি ₹27 এর লভ্যাংশ ঘোষণা করেছে। এই উদ্দেশ্যে রেকর্ড ডেট হল জানুয়ারী 19, 2024, এবং পেমেন্টের তারিখ হল ফেব্রুয়ারী 5, 2024৷

TCS Q3 Results: Markets / বাজার

প্রধান বাজারগুলির মধ্যে, যুক্তরাজ্য 8.1 শতাংশ বৃদ্ধির সাথে নেতৃত্ব দিয়েছে, TCS বলেছে। মহাদেশীয় ইউরোপ 0.5 শতাংশ বৃদ্ধি পেয়েছে যখন উত্তর আমেরিকা 3 শতাংশ হ্রাস পেয়েছে।

উদীয়মান বাজারে, ভারত 23.4 শতাংশ বৃদ্ধির নেতৃত্বে, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা 16 শতাংশ, ল্যাটিন আমেরিকা 13.2 শতাংশ এবং এশিয়া প্যাসিফিক 3.9 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

TCS বলেছে, আঞ্চলিক বাজার 19.2 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

TCS Q3 Results: Industries / শিল্প: 

কোম্পানিটি বলেছে যে তৃতীয় ত্রৈমাসিকের প্রবৃদ্ধি শক্তি, সম্পদ এবং ইউটিলিটি উল্লম্ব দ্বারা পরিচালিত হয়েছিল যা 11.8 শতাংশ বৃদ্ধি পেয়েছে, উত্পাদন যা 7 শতাংশ এবং জীবন বিজ্ঞান এবং স্বাস্থ্যসেবা বৃদ্ধি পেয়েছে যা 3.1 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, ত্রৈমাসিকে গ্রাহক ব্যবসায় গোষ্ঠী (সিবিজি) 0.3 শতাংশ, বিএফএসআই 3 শতাংশ, যোগাযোগ এবং মিডিয়া 4.9 শতাংশ এবং প্রযুক্তি ও পরিষেবা 5 শতাংশ হ্রাস পেয়েছে।

TCS Q3 Results: Human resources / মানব সম্পদ

TCS-এর মিডিয়া রিলিজ অনুসারে, 31 ডিসেম্বর পর্যন্ত এর কর্মী সংখ্যা দাঁড়িয়েছে 6,03,305। কর্মচারীর ভিত্তি খুবই বৈচিত্র্যময়, যার 35.7 শতাংশ মহিলা এবং 153 জন জাতীয়তা রয়েছে। গত বারো মাসে তথ্যপ্রযুক্তি পরিষেবার হার 13.3 শতাংশে ছিল।

“বছর এখন পর্যন্ত, TCSers 39.7 মিলিয়ন শেখার ঘন্টা পূর্ণ করেছে, এবং 515,000 উচ্চ-চাহিদা দক্ষতা সহ 3.7 মিলিয়ন দক্ষতা অর্জন করেছে,” TCS বলেছে৷

“আমাদের অফিসগুলিতে প্রাণবন্ততা এবং শক্তির মাত্রা বৃদ্ধি পাচ্ছে কারণ আমাদের আরও বেশি সংখ্যক কর্মচারী অফিসে ফিরে আসছে। আমরা আশা করি চলতি অর্থবছরের শেষ নাগাদ আমাদের স্বাভাবিক অপারেটিং মোডে ফিরে আসব। সমান্তরালভাবে, অ্যাট্রিশন কম হচ্ছে এবং 13.3 শতাংশে, এখন আমাদের স্বাচ্ছন্দ্যের সীমার মধ্যে রয়েছে। আমরা কলেজ ক্যাম্পাস থেকে নিয়োগ এবং অর্গানিকভাবে প্রতিভা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আগামী বছরের জন্য আমাদের ক্যাম্পাস নিয়োগ প্রক্রিয়া শুরু করেছি এবং টিসিএসে যোগদানের জন্য নবীনদের মধ্যে অসাধারণ উত্তেজনা দেখতে পাচ্ছি,” বলেছেন মিলিন্দ লাক্কাদ, চিফ এইচআর অফিসার, টিসিএস।

Disclaimer: উপরের মতামত এবং সুপারিশগুলি পৃথক বিশ্লেষক, বিশেষজ্ঞ এবং ব্রোকিং কোম্পানির, মিন্টের নয়। আমরা বিনিয়োগকারীদের কোনো বিনিয়োগ সিদ্ধান্ত নেওয়ার আগে প্রত্যয়িত বিশেষজ্ঞদের সাথে যোগাযোগ করার পরামর্শ দিই।

আরো পড়ুন

 

সাম্প্রতিক খবর, চাকরি এবং অন্যান্য তথ্যের জন্য আমাদের WhatsApp চ্যানেল অনুসরণ করুন


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

1 thought on “TCS Q3 Results: ত্রৈমাসিক রিপোর্টের ৫টি গুরুত্বপূর্ণ তথ্য :”

Leave a Reply