World Soil Day : বিশ্ব মাটি দিবস তারিখ, ইতিহাস এবং তাৎপর্য

প্রতি বছর 5 ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস World Soil Day পালন করা হয় এবং এর উদ্দেশ্য মাটির গুরুত্ব সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া। মাটি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ, যা আমাদের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। এটি খাদ্য সামগ্রীর বৃদ্ধির জন্য বিছানা হিসাবে কাজ করে এবং বিভিন্ন প্রজাতির আবাসস্থল।

world soil day

 

মাটির খারাপ অবস্থা অবনতির দিকে নিয়ে যেতে পারে, যা একটি চাপা বিশ্ব পরিবেশগত সমস্যা। এই দিনটি মানুষকে একত্রিত হতে এবং মাটির সম্পদ পরিচালনার টেকসই উপায় সম্পর্কে চিন্তা করতে উৎসাহিত করে। 5 ডিসেম্বর তারিখটি বেছে নেওয়া হয়েছিল কারণ এটি থাইল্যান্ডের রাজা, এইচএম রাজা ভূমিবল আদুলিয়াদেজের জন্মদিনের সাথে মিলে যায়, যিনি আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানটি অনুমোদন করেছিলেন।

 

World Soil Day 2023: বিশ্ব মাটি দিবস 2023: ইতিহাস

জুন 2013 সালে, FAO ( Food and Agriculture Organization) সম্মেলন বিশ্ব মৃত্তিকা দিবসকে অনুমোদন করে এবং পরবর্তীতে 68 তম জাতিসংঘ সাধারণ পরিষদের কাছে আনুষ্ঠানিকভাবে গ্রহণের জন্য আবেদন করে। 2013 সালের উপসংহারে, জাতিসংঘের সাধারণ পরিষদ আনুষ্ঠানিকভাবে 5 ডিসেম্বর, 2014 তারিখটিকে উদ্বোধনী বিশ্ব মৃত্তিকা দিবস হিসাবে মনোনীত করে।

বিশ্ব মাটি দিবস 2023: তাৎপর্য ও থিম 

বিশ্ব মৃত্তিকা দিবসের লক্ষ্য টেকসই এবং স্থিতিস্থাপক কৃষি খাদ্য ব্যবস্থা অর্জনে মাটি ও জলের মধ্যে গুরুত্ব এবং সম্পর্ক সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। ডাব্লুএসডি একটি অনন্য বৈশ্বিক প্ল্যাটফর্ম যা শুধুমাত্র মাটি উদযাপন করে না বরং মৃত্তিকা স্বাস্থ্যের উন্নতির জন্য বিশ্বজুড়ে নাগরিকদের ক্ষমতায়ন ও নিযুক্ত করে।

এ বছরের থিম ‘মাটি ও জল: জীবনের উৎস’। থিম ব্যাখ্যা করে, জাতিসংঘ বলেছে, “আমাদের গ্রহের বেঁচে থাকা মাটি এবং জলের মধ্যে মূল্যবান যোগসূত্রের উপর নির্ভর করে। আমাদের খাদ্যের 95 শতাংশেরও বেশি এই দুটি মৌলিক সম্পদ থেকে উদ্ভূত হয়। মাটির জল, উদ্ভিদ দ্বারা পুষ্টি শোষণের জন্য অত্যাবশ্যক, আমাদের বাস্তুতন্ত্রকে একত্রে আবদ্ধ করে। এই সিম্বিওটিক সম্পর্কই আমাদের কৃষি ব্যবস্থার ভিত্তি।”


Discover more from Infodata News

Subscribe to get the latest posts sent to your email.

Leave a Reply